ডেস্ক রিপোর্ট, ঢাকা;  প্রাণঘাতী করোনাভাইরাসে চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আক্রান্তে ৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২০৪ জন। এছাড়া গত একদিনে চট্টগ্রামে আক্রান্ত হয়েছেন আরও ২৯৫ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১০৭৭২ জন।

আজ বুধবার (০৮ জুলাই ২০২০) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি-বেসরকারি ৬টি ল্যাবে ১৪৭১টি নমুনা পরীক্ষায় এই নতুন আক্রান্ত শনাক্ত হয়।

গত ২৪ ঘণ্টার প্রতিবেদনে সিভিল সার্জন জানান, চট্টগ্রামে করোনাভাইরাসে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২০৪ জন। ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬ জন। এদের মধ্যে মহানগরী এলাকায় ৫ জন এবং উপজেলা পর্যায়ে একজনের মৃত্যু ঘটেছে।

একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৯৫ জন। এদের মধ্যে মহানগরে ২১৬ জন এবং উপজেলা পর্যায়ে ৭৯ জন।

ল্যাব ভিত্তিক পরিসংখ্যানে জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৮৩ নমুনা পরীক্ষায় ৫৬ জন পজিটিভ, বিআইটিআইডি ল্যাবে ২৭৭টি নমুনা পরীক্ষায় ১৩ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৫৩৪ নমুনা পরীক্ষায় ১১৫ জন, ভেটেরেনারী বিশ্ববিদ্যালয় ল্যাবে ২০৩টি নমুনা পরীক্ষা২৮ জন করোনা পজিটিভ পাওয়া গেছে।

এছাড়া বেসরকারি ল্যাবসমূগের মধ্যে ইমপেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৯০টি নমুনা পরীক্ষায় ৩৯ জন এবং শেভরন ল্যাবে ৮৪ নমুনা পরীক্ষায় ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৭ জুলাই ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৫৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ২১৫১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৭ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৬৮ হাজার ৬৪৫ । আজ নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ১৭৩ টি যা গতদিনে ছিল ১৪ হাজার ২৪৫ টি । গত ২৪ ঘণ্টায় ৭৪টি পরীক্ষাগার থেকে নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৪৯১টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ১৭৩টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৮ লাখ ৭৩ হাজার ৪৮০টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ৩ হাজার ২৭ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৯৮ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত ১ লাখ ৬৮ হাজার ৬৪৫ জন। শনাক্তের হার ১৯ দশমিক ৩১ শতাংশ।’ ‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৯৭৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৭৮ হাজার ১০২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৬ দশমিক ৩১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৫৫ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ২ হাজার ১৫১ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৪৬ জন এবং নারী ৯ জন।’

আমাদের বাণী ডট কম/০৮  জুলাই  ২০২০/পিপিএম 

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।