চাঁদপুর সংবাদদাতা;  আগামীকাল রবিবার জেলার ৫০ টি গ্রামে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে বিগত ৮ দশক ধরে এভাবে মুসলিম সম্প্রদায়ের একাংশ পবিত্র রোজা এবং দুটি ঈদ পালন করছেন। এজন্য সবধরনের প্রস্তুতি নিয়েছেন, জেলার হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের অনুসারীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, এই উপলক্ষে সাদ্রা সিনিয়র মাদরাসা মাঠ, প্রতাপপুর ঈদগাহ, দক্ষিণ বলাখাল ঈদগাহ, পাশের ফরিদগঞ্জের বদরপুর ঈদগাহ, টোরা মুন্সিরহাট জামে মসজিদ, উঠতলী ঈদগাহ, উভারামপুর পাটোয়ারী বাড়ি জামে মসজিদসহ ২৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৭টা থেকে শুরু হয়ে সাড়ে ৮ টার মধ্যে এসব স্থানে ঈদের নামাজের জামাতগুলো অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ঈদের নামাজের জামাত শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে সরকারি প্রশাসন এবং পুলিশের পক্ষ থেকে সহযোগিতা দেওয়া হবে বলে জানা গেছে।

এই মতের অনুসারী উভারামপুর গ্রামের কামরুল পাটোয়ারী জানান, করোনাভাইরাস পরিস্থিতির কারণে শারীরিক দূরত্ব বজায় রেখেই মুসুল্লিরা ঈদের নামাজ আদায় করবেন।

প্রসঙ্গত, চাঁদপুরের হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) বিগত ১৯২৮ সাল থেকে এই জেলার বেশ কয়েকটি গ্রামে তার অনুসারীদের নিয়ে চন্দ্র মাস হিসেব করে এবং সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে এভাবে আগাম রোজা এবং দুটি ঈদ পালনের প্রচলন চালু করেন। সেই থেকে তার অনুসারীরা এই ধারা এখনো অব্যাহত রেখেছেন।

এদিকে সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের দেশগুলোর সাথে মিল রেখে ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে হযরত সুরেশ্বরী (রাঃ) এর ভক্ত অনুসারী মাদারীপুরের ৪০ গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ রবিবার ঈদুল ফিতর উদযাপন করবেন। বিষয়টি নিশ্চিত করেন সুরেশ্বর দরবার শরীফের পীর খাজা শাহ সূফী সৈয়দ নূরে আক্তার হোসাইন।

জানা গেছে, সুরেশ্বর দরবার শরীফের প্রতিষ্ঠাতা হযরত জান শরীফ শাহ্ সুরেশ্বরী (রাঃ) এর অনুসারীরা প্রায় দেড় শত বছর আগে থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল-ফিতর ও ঈদ উল আযহা পালন করে আসছেন।

মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলা, জাজিরা, মহিষেরচর, জাফরাবাদ, চরকালিকাপুর, তাল্লুক, বাহেরচরকাতলা, চরগোবিন্দপুর, আউলিয়াপুর, ছিলারচর, মস্তফাপুর, কালকিনির সাহেবরামপুর, আন্ডারচর, আলীনগর, বাঁশগাড়ী, খাসেরহাট, রামারপোল, ছবিপুর, ছিলিমপুর, ক্রোকিরচর, সিডিখান, কয়ারিয়া, রমজানপুর, বাটামারা, রাজারচর, শিবচরের পাচ্চর, স্বর্ণকারপট্রিসহ মাদারীপুর জেলার চারটি উপজেলার অন্তত ৪০ গ্রামের ৩০ হাজার ধর্মপ্রাণ মুসলমান বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রোববার ঈদুল ফিতর উদযাপন করবেন।

আমাদের বাণী ডট কম/২৩ মে ২০২০/ভিপিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।