ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ঝালকাঠির কাঁঠালিয়া ও রাজাপুরে বিষখালী নদীর বেড়িবাঁধের বিভিন্ন স্থান ভেঙ্গে প্রায় ২০টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে কাচা বাড়িঘর, বীজতলা ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ভেসে গেছে পুকুর ও ঘেরের মাছ। দুর্যোগপূর্ণ আবহওয়ায় নদী তীরের মানুষ গুলো আতঙ্কিত।

পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার সকাল থেকে সুগন্ধা ও বিষখালী নদীতে স্বাভাবিকের চেয়ে তিন থেকে চার ফুট পানি বৃদ্ধি পেয়েছে। সকাল থেকে ছিল ঝড়ো হাওয়া। সঙ্গে ছিল মাঝারি ধরনের বৃষ্টিপাত।

জানা যায়, রাজাপুরে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে পানি বৃদ্ধি পেয়ে উপজেলার বড়ইয়া ইউনিয়নের বিষখালী নদীর বেড়িবাঁধ ভেঙে বড়ইয়া, উত্তর পালট, দক্ষিণ পালট ও নিজামিয়া গ্রামসহ অন্তত ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। এ ছাড়া বিষখালী নদী তীরবর্তী এলাকার নিম্নাঞ্চল জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে। কাঁঠালিয়ার লঞ্চঘাট এলাকা, জয়খালী, চিংড়াখালী, মশাবুনিয়া, হেতালবুনিয়াসহ ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে ফসলের ব্যাপক ক্ষতির আশংকা করছেন কৃষক। রাজাপুরে বাঘড়ি এলাকার বাঁধ ভেঙে যাওয়ায় ধানসিঁড়ি নদীর খনন কাজ বন্ধ হয়ে গেছে।

রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহাগ হাওলাদার বলেন, ‘উপজেলার মোট ১৩টি আশ্রয়কেন্দ্রে তিন হাজার মানুষ রাখার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় গুলোতে মানুষকে আসার জন্য আহ্বান করা হয়েছে। তবে ফণীর গতিপথ পরিবর্তন হওয়ায় রাজাপুরের বাসিন্দারা সবাই নিরাপদে আছেন।’

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।