নিজস্ব সংবাদদাতা, ঢাকা; করোনা মহামারিতে মাঠপর্যায়ে সম্মুখযোদ্ধা হিসেবে দায়িত্ব পালন করা বিভিন্ন বাহিনীর মধ্যে বাংলাদেশ পুলিশের সবচেয়ে বেশি সংখ্যক সদস্য আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত বাহিনীটির মোট আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩১৪ জন, মারা গেছেন মোট ২৪সদস্য।

আজ শনিবার (১৩ জুন ২০২০) পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা এ তথ্য জানিয়েছেন।

  • তিনি জানান, বাংলাদেশ পুলিশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩১৪ জন। মোট ২৪ জন সদস্য মারা গেছেন। আক্রান্তদের মধ্যে শুধু ঢাকা মহানগর পুলিশেই (ডিএমপি) এক হাজার ৯৩৪ জন সদস্য রয়েছেন। মোট আক্রান্তের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৩ হাজার ৭৬৬ জন। আক্রান্ত হয়ে হাসপাতাল বা বাসায় চিকিৎসাধীন আছেন আরও ৩ হাজার ৫৪৮ জন সদস্য।

এআইজি সোহেল রানা আরও জানান, করোনায় সংক্রমিত হয়ে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে রয়েছেন পুলিশ পরিদর্শক পদমর্যাদার ৪ জন, উপ-পরিদর্শক (এসআই) পদমর্যাদার ৬ জন, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) পদমর্যাদার ৩ জন, নায়েক পদমর্যাদার একজন এবং কনস্টেবল পদমর্যাদার ৯ জন, বাংলাদেশ পুলিশের ইউনিট র‍্যাব সদর দফতরে কর্মরত এসএসএইই /এম (পি) আলী হায়দার আবু এনাম এবং ডিএমপির মিরপুর বিভাগের পল্লবী জোনের সিভিল স্টাফ নিরোধ চন্দ্র।

  • দেশে প্রাণঘাতি করোনাভাইরাস বিস্তারের শুরু থেকে পুলিশ জনগণের সেবা ও সুরক্ষায় ঝুঁকি নিয়ে সম্মুখযোদ্ধা হিসেবে নিরলস কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, করোনাকালে দেশের নাগরিকদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ পুলিশ।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৩ জুন ২০২০) তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৪  জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১০১৩৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২  হাজার ৮৫৬ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৪ হাজার ৩৭৯ জনে। নতুন করে ৫৭৮ জন সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ১৭ হাজার ৮২৭ জন। ৫৯টি ল্যাবে মোট ১৪ হাজার ৩৫টি নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৬৩৮টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ৮৯ হাজার ৯০৭টি। শনাক্তের হার ২১.১৩। করোনায় নতুন যে ৪৪ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৩ জন এবং নারী ১১ জন। ঢাকা বিভাগে সর্বোচ্চ ১৯ জন এবং চট্টগ্রামে দ্বিতীয় সর্বোচ্চ ১৩ জন মারা গেছেন।

আমাদের বাণী ডট কম/১৩ জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।