আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা;  বিতর্কিত অঞ্চলকে নিজেদের দেখিয়ে নতুন ম্যাপ প্রকাশ করেছে নেপাল। ওই অঞ্চলগুলো নিজেদের বলে দাবি করে ভারতও। নেপালের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে ভারত। শনিবার বিকেলে এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নেপালের এই সিদ্ধান্তকে অনৈতিক বলে উল্লেখ করেছে।

  • ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, নেপালের এই কাজ নিয়ে অসন্তুষ্ট ভারত। ভারত নিজের অবস্থান অনেক আগেই পরিষ্কার করে দিয়েছে। এই নতুন ম্যাপ একেবারেই বাস্তবসম্মত নয়। কোনো তথ্য প্রমাণের ভিত্তিতে এটি তৈরি করা হয়নি। ভারত ও নেপালের মধ্যে যে আলোচনার রাস্তা খোলা ছিল, তাকে জটিল করল এই ম্যাপ।

সব ধরনের আনুষ্ঠানিকতা শেষে শনিবার নতুন ম্যাপ প্রকাশ করেছে নেপাল। এতে বিতর্কিত কালাপানি, লিমপিয়াধুরা ও লিপুলেখ- তিনটি অংশকে নিজেদের দেখিয়েছে নেপাল। এর আগে নতুন মানচিত্র সংসদে সর্বসম্মতিক্রমে পাশ হয়।

  • গত বছর ভারত নতুন একটি রাজনৈতিক মানচিত্র প্রকাশ করে যেখানে এই বিতর্কিত ভূমি দুটি তাদের অংশে অন্তর্ভুক্ত হিসেবে দেখানো হয়। এরপর গত ৮ই মার্চ ভারতীয় রাজ্য উত্তরাখণ্ডের পিথাউরাগড়-লিপুলেখের মধ্যে একটি লিংক রোডের উদ্বোধন করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

পরবর্তীতে ভারতের চিফ অব আর্মি স্টাফ মনোজ নারাভানে মন্তব্য করেছিলেন যে, ওই লিংক রোডের ব্যাপারে নেপাল সরকারের আপত্তি এসেছে অন্য কারো নির্দেশে।

  • নেপাল ও ভারতের মধ্যে ১৬ হাজার কিলোমিটারের বেশি খোলা সীমান্ত রয়েছে। তার মধ্যে বেশ কয়েকটি জায়গা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ রয়েছে। বিরোধের কেন্দ্রে থাকা ভূখণ্ডগুলোর মধ্যে কালাপানি, লিপুলেখ এবং সুস্তা অন্যতম।

বেশ অনেকদিন ধরে এসব ইস্যুতে আলোচনা করে যাচ্ছে নেপাল এবং ভারত। প্রধানমন্ত্রী পর্যায়ে আলোচনায় দেশ দুটো সম্মত হয়েছে যে সীমান্তের এসব সমস্যা সচিবদের বৈঠকে সমাধান করা হবে – যদিও সে রকম কোন বৈঠক এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়নি।

আমাদের বাণী ডট কম/১৪জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।