নোয়াখালী সংবাদদাতা; করোনার সংক্রমণ ঠেকাতে নোয়াখালীর সদর ও বেগমগঞ্জ উপজেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। এই আদেশ আগামী মঙ্গলবার সকাল ৬টা থেকে কার্যকর হবে।

  • আজ রবিবার (০৭ জুন ২০২০) বিকেলে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে গঠিত জেলা কমিটির সভায় লকডাউনের সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, এই লকডাউন মঙ্গলবার থেকে পরবর্তী ১৫ দিনের জন্য ঘোষণা করা হয়েছে। ঘোষণার পর থেকে ইতোমধ্যে সদর ও বেগমগঞ্জ উপজেলার অভ্যন্তরে জনসাধারণের আগমন ও বর্হিগমনে নিষেধাজ্ঞা আরো কঠোর করা হয়েছে। একই সাথে এক উপজেলা থেকে অন্য উপজেলায়, এক ইউনিয়ন থেকে অন্য ইউনিয়নে এবং এক ওয়ার্ড থেকে অন্য ওয়ার্ডে জনসাধারণের যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। কেউ আদেশ আমান্য করলে শাস্তির বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। এদিকে লকডাউন মেনে চলার বিষয়ে আইন শৃঙ্খলা বাহিনী ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ মাঠে কাজ করবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, এখন পর্যন্ত সদর উপজেলায় ২৩৬ এবং বেগমগঞ্জে ৪৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছে।

  • দেশে প্রাণঘাতী করোনার প্রাদুর্ভাব ঠেকাতে এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নিয়েছে সরকার। আক্রান্তের আধিক্য বিবেচনায় রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বাস্তবায়ন হবে স্বাস্থ্যবিধি ও কঠোর আইনি পদক্ষেপ। সরকারের শীর্ষ পর্যায় থেকে এ কথা জানানোর পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে।
    আংশিক লকডাউন (ইয়েলো জোন বিবেচিত) দেখানো হচ্ছে পাঁচটি বিভাগ, ১৩টি জেলা ও ১৯টি উপজেলাকে। আর লকডাউন নয় (গ্রিন জোন বিবেচিত) এমন জেলা দেখানো হচ্ছে একটি এবং উপজেলা দেখানো হচ্ছে ৭৫টি।

চট্টগ্রাম বিভাগে পুরোপুরি লকডাউন বলা হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, কুমিল্লা, কক্সবাজার, ফেনী, খাগড়াছড়ি, লক্ষ্মীপুর ও নোয়াখালীকে। এই বিভাগে আংশিক লকডাউন থাকবে বান্দরবান, চট্টগ্রাম ও রাঙ্গামাটি।

আমাদের বাণী ডট কম/০৭ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।