পর্তুগাল বনাম মরক্কো

পর্তুগাল বনাম মরক্কো: মরক্কো বনাম পর্তুগাল দলের খবর: দিনদিন বিশ্বকাপ ট্রফিটি দৃষ্টির কাছাকাছি চলে আসছে, ট্রেলব্লেজার মরক্কো আজ শনিবার আল থুমামা স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ পর্তুগালের মুখোমুখি হয়। কে যাবে বিশ্বকাপ সেমিফাইনালে? পরিসংখ্যান কি বলছে?

পর্তুগাল বনাম মরক্কো

গত পাঁচ ম্যাচে অপরাজিত মরক্কো প্রথম আরব দেশ হিসেবে এই বছরের কোয়ার্টার ফাইনালে উঠেছে। পর্তুগালকে হারাতে পারলে মরক্কো হবে প্রথম আরব ও আফ্রিকান দেশ যারা বিশ্বকাপের সেমিফাইনালে উঠবে।

আফ্রিকার চতুর্থ এবং আরবের প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে মরক্কো। শেষ আটে তাদের প্রতিপক্ষ পর্তুগাল। অনবদ্য ছন্দে রয়েছে পর্তুগাল। রোনাল্ডো নিয়ে কিছুটা 

বিতর্ক থাকলেও দলের পারফরম্যান্সে সেই বিতর্ক কিছুটা হলেও চাপা পড়ছে। 

মরক্কোর সাথে আজকের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের জন্য পর্তুগালের শুরুর লাইন আপ থেকে আবারও বাদ পড়বেন ক্রিস্তিয়ানো রোনালদো। 

সুইজারল্যান্ড এর বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদো পরিবর্তে রামোস ৬-১ গোলে হ্যাটট্রিক করে  পর্তুগাল জয় এনে দেন । পর্তুগালের কাছে ৬-১ গোলে হেরে যাওয়ার পর সুইস ভক্তদের কাছে ক্ষমা চাইলেন শাকিরি ।

আজও প্রথমার্ধে পর্তুগাল বনাম মরক্কো ম্যাচে ক্রিস্তিয়ানো রোনালদোর পরিবর্তে রামোস কে দেখা যেতে পারে ।

দানিলো পেরেইরা মরক্কোর মুখোমুখি হওয়া নিয়ে সন্দেহ রয়েছে কিন্তু ফিট থাকলেও শেষ ষোলতে গোল করার পর পেপেকে একাদশ থেকে বাদ দিতে পারবেন না। ওটাভিও একটি নক থেকে ফিরে এসেছেন এবং সেন্ট্রাল মিডফিল্ডে চালিয়ে যেতে হবে, তার সাথে রুবেন নেভেস এবং উইলিয়াম কারভালহোর মধ্যে একটি বাছাই সিদ্ধান্ত নেওয়া হবে। 

মরক্কোর জন্য, ওয়ালিদ রেগ্রাগুইয়ের ঝড়ের সাফল্য আংশিকভাবে একটি খুব স্থির লাইনআপ দেখা যেতে পারে ।

মরক্কো সম্ভাব্য শুরু লাইনআপ: বুনোউ; হাকিমি, সাইস, আগুয়ের্ড, মাজরাউই; ওনাহি, আমরাবাত, আমাল্লাহ; জিয়েচ, এন-নেসিরি, বাউফল

পর্তুগাল সম্ভাব্য শুরু লাইনআপ: কস্তা; ডালট, পেপে, ডায়াস, গুয়েরেইরো; বি সিলভা, কারভালহো, ওটাভিও; ফার্নান্দেস, রামোস, ফেলিক্স

পর্তুগাল এবং মরক্কো এর আগে মাত্র দুবার মুখোমুখি হয়েছে, উত্তর আফ্রিকান দল ১৯৮৬ সালে পর্তুগালকে ৩-১ ব্যবধানে পরাজিত করেছিল, এর আগে পর্তুগাল ২০১৮ সালে ১-০ ব্যবধানে জয় নিয়ে মাঠে নেমেছিল।

পর্তুগাল বনাম মরক্কো ম্যাচের সময়

এটি কাতারে ২০২২ ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় দিন:  আল থুমামা স্টেডিয়ামে সন্ধ্যা ৬ টায় (বাংলাদেশ সময় রাত ৯ টা ) পর্তুগালের মুখোমুখি হবে মরক্কো ।

রোনালদো আজ খেলবে কি না?

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে গত ম্যাচে প্রথম একদশে রাখেননি। তাঁর জায়গায় শুরু থেকেই খেলা ব়্যামোস হ্যাটট্রিক করেছেন। রোনাল্ডো কি এই ম্যাচেও রিজার্ভবেঞ্চে? 

রোনাল্ডো কিংবা ম্যাচের বাইরে অন্য কিছু। কোনও বিতর্কেই যেতে রাজি নন পর্তুগাল কোচ। তাঁর একটাই লক্ষ্য, মরক্কো ম্যাচ।

পর্তুগালের কোচ ওয়ালিদ রেগরাগুই বলেছেন, ‘আমি জানি না, রোনাল্ডো খেলবে কী না, আমি আশা করব যাতে রোনালদোর খেলতে না হয়। দেশ সেরা রোনাল্ডো। ও না খেললেই আমি খুশি হব।’