২০২০ শিক্ষাবর্ষে প্রাক প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ নির্দেশিকা প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আজ (২৬ ডিসেম্বর) এ নির্দেশিকা প্রকাশ করা হয়। নির্দেশকায় বলা হয়েছে, প্রথম থেকে পঞ্চম শ্রেণীর সকল ছাত্রছাত্রীকে শিক্ষাক্রম অনুযায়ী নির্ধারিত সবগুলো পাঠ্যপুস্তক চাপা সুদৃশ্য সম্পূর্ণ নতুন বই বিনামূল্যে প্রদান করা হবে।

২০২০ শিক্ষাবর্ষে প্রাক প্রাথমিক শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীর জন্য একটি করে আমার বই, একটি করে অনুশীলন খাতা সরবরাহ করা হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত কারিকুলাম অনুসরণ করে এমন সকল প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে পাঠ্যবই সরবরাহ করা হবে। এ প্রতিষ্ঠানসমূহ হলো সরকারি প্রাথমিক বিদ্যালয়, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এর সঙ্গে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়, স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়, নিম্নমাধ্যমিক এনসিটিবি কারিকুলাম অনুসৃত হয় এমন সকল কিন্ডারগার্টেন, পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্ট পরিচারীথ প্রাথমিক বিদ্যালয়, কিশোর অপরাধ সংশোধন কেন্দ্র পরিচালিত প্রাথমিক বিদ্যালয়, সরকারি স্বীকৃতি প্রাপ্ত এতিমখানা ও শিশু পরিবার পরিচালিত প্রাথমিক বিদ্যালয়, বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশন কর্তৃক পরিচালিত কিংবা অনুমোদিত এনসিটিবি কারিকুলাম অনুসরণ করে এমন বিদ্যালয়, চা বাগানের ব্যবস্থাপনায় পরিচালিত প্রাথমিক বিদ্যালয়, বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা এনজিও কর্তৃক উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরিচালিত প্রাথমিক বিদ্যালয়, সরকার কর্তৃক বাস্তবায়িত আবাসন প্রকল্পের কমিউনিটি বিদ্যালয়, স্থানীয় সরকার প্রতিষ্ঠান পরিচালিত প্রাথমিক বিদ্যালয়, সমাজ কল্যাণ অধিদপ্তর কর্তৃক পরিচালিত স্কুল, রস্ক প্রকল্পের আওতায় পরিচালিত আনন্দ স্কুল, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনস্থ কর্মসূচি প্রকল্পের অধীন পরিচালিত বিদ্যালয়, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কর্তৃক পরিচালিত শিক্ষক কেন্দ্র সমূহ, ইত্যাদি।

নির্দেশনায় আরও বলা হয়, ২০২০ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের সম্পূর্ণ নতুন পাঠ্যপুস্তক সরবরাহ করা হবে বিধায় বিগত বছরের পাঠ্যপুস্তক বিদ্যালয় পর্যায়ে সরবরাহ করা যাবে না। পাঠ্যপুস্তক বিতরণ এবং উদ্বৃত্ত পাঠ্যপুস্তক এর হিসাব রেজিস্ট্রারে লিপিবদ্ধ করতে হবে। ৩১ জানুয়ারি তারিখের মধ্যে সকল শিক্ষার্থীর মধ্যে শতভাগ পাঠ্যপুস্তক বিতরণ সম্পন্ন করতে হবে এবং নির্ধারিত অনলাইন সফট্ওয়ারে বিতরণ সম্পন্ন হওয়া সম্পর্কিত যাবতীয় এন্ট্রি দিতে হবে। অতঃপর ২৮ ফেব্রুয়ারি ২০২০ তারিখের মধ্যে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর সংখ্যা সঠিকভাবে এন্ট্রি করতে হবে এবং কেবলমাত্র ওই তথ্যের ভিত্তিতে পরবর্তী বছরে পাঠ্যপুস্তক এর সম্ভাব্য চাহিদা নিরুপন করা হবে লক্ষণীয় যে এভাবে ছাত্র-ছাত্রীর সংখ্যা সর্বক্ষেত্রে ব্যবহার করা হবে এনসিটিবি মূল্যের বিনিময়ে বিক্রয়যোগ্য প্রাথমিক স্তরের করবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।