চলতি বছরের দাখিল পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ডে। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ২৮৭জন। গত বছর এ সংখ্যা ছিল তিন হাজার ৩৭১জন। বেড়েছে দুই হাজার ৯১৬জন।

আজ সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফলাফল থেকে এ তথ্য জানা গেছে। মাদরাসায় জিপিএ-৫ পাওয়ার এ হারকে অস্বাভাবিক বলে অভিহিত করেছেন অনেকে।

প্রকাশিক ফলাফল অনুযায়ী, মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ০৩ শতাংশ। আগের বছর ছিল ৭০ দশমিক ৮৯ শতাংশ। পাসের হার বেড়েছে ১২ দশমিক ১৪ শতাংশ। মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে এবার মোট তিন লাখ ছয় হাজার ৭৮০জন পরীক্ষার্থী অংশ নেয়। গত বছরের তুলনায় ১৯ হাজার ৮৬৩জন বেশি।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে এগিয়ে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। আর সবার পেছনে রয়েছে সিলেট বোর্ড। তবে জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে ঢাকা শিক্ষা বোর্ড। এবারের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে আছে মেয়েরা।

ঘোষিত ফলাফল অনুযায়ী, রাজশাহী শিক্ষাবোর্ডে সর্বোচ্চ ৯১ দশমিক ৬৪ শতাংশ পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৭৯৫ জন। এছাড়া ঢাকা বোর্ডে পাস করেছে ৭৯ দশমিক ৬২ শতাংশ। তবে জিপিএ-৫ পেয়েছে সর্বোচ্চ ২৯ হাজার ৬৮৭জন।

ফলে সবচেয়ে পিছিয়ে রয়েছে সিলেট শিক্ষা বোর্ডে। পাসের হার ৭০ দশমিক ৮৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন সবচেয়ে কম দুই হাজার ৭৫৭জন। এছাড়া কুমিল্লা শিক্ষা বোর্ডে ৮৭ দশমিক ১৬ শতাংশ, চট্টগ্রামে ৭৮ দশমিক ১১ শতাংশ, দিনাজপুরে ৮৪দশমিক ১০ শতাংশ, বরিশালে ৭৭ দশমিক ৪১ শতাংশ, এবং কারিগরি শিক্ষাবোর্ডে ৭২ দশমিক ২৪ শতাংশ পাস করেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।