দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় ‘ফণী’ ধীরে ধীরে বাংলাদেশের দিকে এগুচ্ছে। গতিবেগ কম হলেও তা বেড়ে গিয়ে দেশের উপকূলীয় অঞ্চলের দিকে এগিয়ে আসতে পারে ঝড়টি।

গত ২৭ এপ্রিল সাগরে সৃষ্ট ঝড়টি গত তিন দিনে বাংলাদেশের দিকে প্রায় সাড়ে ৩০০ কিলোমিটার এগিয়েছে। তবে ঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত হানবে কিনা তা আগামী দুই-এক দিনের মধ্যে নিশ্চিত হওয়া যাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে এক সতর্কবার্তায় বলা হয়েছে- ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর বিক্ষুব্ধ রয়েছে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

গত তিন দিন ধরে সাগরে অবস্থান করা ফনি প্রথম দিনের তুলনায় বাংলাদেশের দিকে কিছুটা এগিয়েছে। গত কয়েকদিনের আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিন দেখে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

বিশেষ বুলেটিন অনুযায়ী, ঝড়টি বর্তমানে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে প্রায় ১ হাজার ৫৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। যদিও প্রথম দিন অর্থাৎ ২৭ এপ্রিল এর অবস্থান ছিল ১ হাজার ৯৩৫ কিলোমিটার দক্ষিণে।

একইভাবে ২৭ এপ্রিল কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ঝড়টি ১ হাজার ৮৫৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। তবে সোমবার (২৯ এপ্রিল) ঝড়টি এগিয়ে এসে ১ হাজার ৫১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

এদিকে মোংলা সমুদ্রবন্দর থেকে ঝড়টি ১ হাজার ৯২৫ কিলোমিটার দক্ষিণে ছিল। তবে আজ ১ হাজার ৫৩৫ কিলোমিটার দক্ষিণে আছে। পায়রা সমুদ্র বন্দর থেকে ঝড়টি ১ হাজার ৮৮০ কিলোমিটার দক্ষিণে থাকলেও আজ এটি এগিয়ে ১ হাজার ৫০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে।

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।