নিজস্ব সংবাদদাতা, ঢাকা;   বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয় গত ৮ই মার্চ।  আক্রান্তের সংখ্যা প্রথম ১০০ জনে পৌছাতে সময় লাগে ২৮ দিন। কিন্তু গত কয়েক দিনে এই চিত্রে ভয়ানক পরিবর্তন আসে। সবশেষ ১০ দিনের হিসেবে দেখা গেছে এই সময়ে অতি ছোঁয়াচে প্রাণঘাতী ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন প্রায় ৩০ হাজার মানুষ!

  • স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, ১৪ জুন রবিবার দুপুর পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৭ হাজার ৫২০ জন। গত ৪ জুন দেশে আক্রান্তের সংখ্যা ছিল ৫৭ হাজার ৫৬৩ জন। দশ দিনের ব্যবধানে নতুন আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৯৫৭ জন।

এই সময়ে প্রতিদিন গড়ে ২ হাজার ৯৯৫ জনের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। বেড়েছে মৃত্যুর সংখ্যাও। রবিবার আরও ৩২ মৃত্যু নিয়ে মোট মৃত্যু দাঁড়িয়েছে ১ হাজার ১৭১ জনে। গত ৪ জুন মৃত্যু ছিল ৭৮১ জন। দশ দিনে গড়ে মৃত্যু হয়েছে ৩৯ জনের।

  • গত বছরের শেষ দিকে চীন থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। অল্প সময়েই তা বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করে। বাংলাদেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলে; এর দশ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যু।

দেশে আক্রান্তদের মধ্যে সবশেষ চব্বিশ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯০৩ জন। তাতে মোট সুস্থ মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৩০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের সবশেষ তথ্যানুযায়ী, দেশে করোনার নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২১.৬৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১.৪০ শতাংশ এবং মৃত্যুর হার ১.৩৪ শতাংশ।

এদিকে, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৯ লাখ ছুঁই ছুঁই করছে। মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৩২ হাজার। সুস্থ হয়েছেন ৪০ লাখ ৫২ হাজার মানুষ।

আমাদের বাণী ডট কম/১৪  জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।