ডেস্ক রিপোর্ট, ঢাকা; প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৬৪ লাখ ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে করোনায় আজ পর্যন্ত মৃতের সংখ্যা ৬ লাখ ৫২ হাজার ২৫৬ জন। আক্রান্ত হয়েছেন ১ কোটি ৬৪ লাখ ১৮ হাজার ৮৬৭ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৪৭ হাজার ৩০৪ জন।

চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

আক্রান্ত ও মৃত্যু উভয় সংখ্যার দিক থেকেই বিশ্বে এখনো শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত মোট ৪৩ লাখ ৭১ হাজার ৮৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৮৪৯ জনের।

মৃতের হিসাবে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৮৭ হাজার ৫২ জনের। আর আক্রান্ত হয়েছে ২৪ লাখ ১৯ হাজার ৯০১ জন।

তৃতীয় স্থানে এবং ইউরোপের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৪৫ হাজার ৭৫২ জন। মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৯ হাজার ৪২৬ জন।

ভারতে করোনায় ৩২ হাজার ৮১২ জনের মৃত্যু ও ১৪ লাখ ৩৬ হাজার ১৯ জন আক্রান্ত হয়েছে। এছাড়া মেক্সিকোতে করোনায় মৃতের সংখ্যা ৪৩ হাজার ৬৮০ জনে দাঁড়িয়েছে। আর মোট আক্রান্ত হয়েছে ৩ লাখ ৯০ হাজার ৫১৬ জন।

ইতালিতে করোনায় ৩৫ হাজার ১০৭ জনের মৃত্যু ও ২ লাখ ৪৬ হাজার ১১৮ জন আক্রান্ত হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ভাইরাসটির উৎপত্তিস্থল এই দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৮৯১ জন। এর মধ্যে ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সবর্শেষ (২৬ জুলাই ২০২০) তথ্য অনুযায়ী, দেশে একদিনে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আরও ৫৪   জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৯২৮ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ২৭৫ জন  সব মিলে দেশে করোনা শনাক্ত হয়েছে ২ লাখ ২৪ হাজার ৪৫৩। জন, এবং সুস্থ হয়ে উঠেছে ১ হাজার ৭৯২ জন। ৮১টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৪৪১টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৭৮টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ লাখ ১১ হাজার ৫৫৮টি। গত ২৪ ঘণ্টায় ২২৭৫ জনসহ দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৩ হাজার ৪৫৩ জন। নতুন করে আরও ৫৪ জনের মৃত্যুর মধ্যদিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯২৮ জনে। মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০. ১০ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৪ জনের মধ্যে পুরুষ ৪০ এবং নারী ১৪ জন। এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরো ১৭৯২ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৩ হাজার ৮৮২ জন। সুস্থতার হার ৫৪.৪৪ শতাংশ।

আমাদের বাণী ডট কম/২৭ জুলাই ২০২০/পিপিএম

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।