আমাদের বাণী ডেস্ক, ঢাকা; বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে এপর্যন্ত ৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত একদিনে মারা গেছেন ৪ হাজার ৯০৬ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩০ হাজারের বেশি। ফলে আক্রান্ত বেড়ে ৬৮ লাখ ৪৪ হাজারে দাঁড়িয়েছে।

  • ব্রাজিলে একদিনে ১ হাজার ৮ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছেন ৩০ হাজারের বেশি। দেশটিতে মোট মৃত্যু ছাড়িয়েছে ৩৫ হাজার, আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৪৬ হাজার। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৬৫ হাজারের বেশি। মৃত্যু ১ লাখ ১১ হাজার ছাড়িয়েছে।

ইতালিকে ছাড়িয়ে আক্রান্তের সংখ্যায় শীর্ষ ছয়ে এখন ভারত। দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৬ হাজারের বেশি। মৃত্যু ছাড়িয়েছে সাড়ে ৬ হাজার।

এদিকে জার্মানিকে ছাড়িয়ে এবার আক্রান্তের সংখ্যায় শীর্ষ আটে দক্ষিণ আমেরিকার দেশ পেরু। দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ৮৭ হাজারের বেশি। এছাড়া, করোনা সংক্রমণ রোধে জনসমাবেশস্থলে মাস্ক পরে বের হওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

  • প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হয়। এখন পর্যন্ত এই ভাইরাসের প্রতিষেধক তৈরি করা যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ রোগকে কোভিড-১৯ নামকরণ করে গত ১১ ফেব্রুয়ারি এবং কোভিড-১৯ মহামারি হিসেবে ঘোষণা দেয় ১১ মার্চ।

স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ তথ্য অনুযায়ী,  দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ৭১১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৮২৮জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল৬০ হাজার ৩৯১ জনে। ৫০টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৬৪৫টি এবং পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৮৮টি। আক্রান্তের হার ২০.০৭ শতাংশ। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৪৩ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১২ হাজার ৮০৪ জন। সুস্থতার হার ২১.২০ শতাংশ এবং মৃত্যুর হার ১.৩৪ শতাংশ। মারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে জানানো হয়, পুরুষ ২৩ জন ও নারী সাতজন। এদের মধ্যে ঢাকা বিভাগের ১১ জন, চট্টগ্রাম বিভাগের ১২ জন, সিলেট বিভাগের তিনজন, রাজশাহী বিভাগের দুইজন, বরিশাল বিভাগের একজন ও রংপুর বিভাগের একজন। বয়স বিশ্লেষণে জানা যায়, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১-৫০ সাতজন, ৫১-৬০ ১১ জন, ৬১-৭০ ছয়জন, ৭১-৮০ দুইজন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন। হাসপাতালে মারা গেছেন ১৭ জন এবং বাড়িতে ১৩ জন।

আমাদের বাণী ডট কম/০৬ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।