আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা;  বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ২৫ হাজার।

  • জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৬ লাখ ৩২ হাজার ৩৭৭ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৩৮৫ জনের।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র। শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৪৯ হাজার ২৪ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৪ হাজার ৬৭২ জনের।

  • যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত বিবেচনায় আগেই দ্বিতীয় স্থানে উঠে আসা লাতিন আমেরিকার দেশটি এবার মৃত্যুর ক্ষেত্রেও যুক্তরাজ্যকে পেছনে ফেলে উঠে এসেছে দ্বিতীয় স্থানে। ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮ লাখ ২৮ হাজার ৮১০ জন এবং মৃত্যু হয়েছে ৪১ হাজার ৮২৮ জনের।

মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান পাঁচ নম্বরে। শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ৪০২ জন এবং মৃত্যু হয়েছে ৪১ হাজার ৫৬৬ জনের।

  • মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান সাতে। ইতালিতে শনিবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৬ হাজার ৩০৫ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ২২৩ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপের আরও দুই দেশ- ফ্রান্স ও স্পেনও। মৃত্যু বিবেচনায় পঞ্চম স্থানে থাকা ফ্রান্স আক্রান্ত বিবেচনায় আছে পঞ্চম স্থানে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৬২০ জন এবং মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩৭৭ জনের। আর মৃত্যু ও আক্রান্ত উভয় দিক দিয়ে ষষ্ঠ স্থানে থাকা স্পেনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৩ হাজার ২০৯ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৬ জনের।

যু্ক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকোতেও করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। ইতোমধ্যে দেশটিতে মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে। শনিবার সকাল পর্যন্ত দেশটিতে মোট ১ লাখ ৩৯ হাজার ১৯৬ জন আক্রান্তের বিপরীতে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৪৪৮ জনের। মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান বিশ্বে সপ্তম।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে উঠে আসা ভারতে শনিবার সকাল পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৭ হাজার ৫৩৫ জন এবং মৃত্যু হয়েছে ৮ হাজার ৪৯৮ জনের।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৩ জুন ২০২০) তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৪  জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১০১৩৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২  হাজার ৮৫৬ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৪ হাজার ৩৭৯ জনে। নতুন করে ৫৭৮ জন সুস্থ হওয়ায় মোট সুস্থ হয়েছেন ১৭ হাজার ৮২৭ জন। ৫৯টি ল্যাবে মোট ১৪ হাজার ৩৫টি নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৬৩৮টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ৮৯ হাজার ৯০৭টি। শনাক্তের হার ২১.১৩। করোনায় নতুন যে ৪৪ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৩ জন এবং নারী ১১ জন। ঢাকা বিভাগে সর্বোচ্চ ১৯ জন এবং চট্টগ্রামে দ্বিতীয় সর্বোচ্চ ১৩ জন মারা গেছেন।

আমাদের বাণী ডট কম/১৩ জুন ২০২০/ডিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।