হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা সংবাদদাতা; জেলার ভেড়ামারার ষোলদাগ এলাকার রাসেল নামেএক যুবকের করোনা উপসর্গ দেখা দেয়ায় গত ২৩ মে ঢাকাতে তার নমুনা দিয়েই অফিস থেকে কুষ্টিয়ায় চলে যান।  বাড়ীতে গিয়ে গত ২৪ মে লুকিয়ে বিয়ে করেন পার্শ্ববতী জেলা পাবনার ঈশ্বরদীতে। বিয়ে শেষে ফের গতকাল বৃহস্পতিবার (২৮ মে ২০২০) বউ নিয়ে শশুরবাড়িতে যান।

আজ শুক্রবার (২৯ মে ২০২০) তার করোনা পজেটিভ রিপোর্ট আসে। করোনা শনাক্তের এ খবর জানার পরেই ঈশ্বরদী থেকে নতুন বউ নিয়ে ভেড়ামারায় চলে যান রাসেল।

এদিকে করোনা আক্রান্ত ছেলের সাথে গোপনে মেয়ের বিয়ে দিয়ে বিপাকে পড়েছেন মেয়ের পরিবার। বিষয়টি জানাজানি হলে ঈশ্বরদী থানা পুলিশ ওই বাড়িটি লকডাউন করেছে।

ঐ যুবকের শ্বশুর বাড়ীর প্রতিবেশী এক যুবক জানান, ওই যুবক বিয়ের পর নতুন বউকে ভেড়ামারার বাড়িতে নিয়ে ৪ দিন অবস্থান করেন। ঈশ্বরদী থেকে ভেড়ামারায় জামাই বাড়িতেও বেড়াতে যান মেয়ের পরিবারের লোকজন।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দীন ফারুকী জানান, বর্তমানে নব-দম্পতিরা ভেড়ামারায় অবস্থান করছেন। যেহেতেু বর করোনা পজেটিভ, তাই আমরা তার শশুরবাড়ি লকডাউন করেছি। সেইসাথে পুনরায় যাতে করোনা পজেটিভ ওই বর শশুরবাড়িতে না আসে, এ জন্য কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। বাড়ি থেকে কাউকে বাহিরে বের না হতে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়। বাড়ির সকলের নমুনা পরিক্ষার জন্য সংগ্রহ করা হবে।

এদিকে করোনা পজেটিভ রাসেলের কোন তথ্য অফিসিয়ালি ভেড়ামারা উপজেলা প্রশাসনের কাছে আসেনি বলে জানায় ভেড়ামারা উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) সোহেল মারুফ।

ইউএনও জানান, রাসেল করোনা পজেটিভ- এমন কোন তথ্য অফিসিয়ালি আমাদের কাছে আসেনি। বিষয়টি খোঁজ নিয়ে দেখা হচ্ছে। তবে ঈশ্বরদী থানা যদি আমাদের সহযোগিতা চায়, তাহলে আমরা দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

এদিকে আজ শুক্রবার (২৯ মে ২০২০)  কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম জানান, কুষ্টিয়া জেলায় এখন পর্যন্ত ৫৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। বহিরাগত বাদে জেলায় মধ্যে দৌলতপুরে ১৯, ভেড়ামারায় ৬, মিরপুরে ১০, কুষ্টিয়া সদরে ৭, কুমারখালীতে ১১, খোকসায় ৪ জন। এর মধ্যে পুরুষ ৪৩ জন এবং নারী ১৪ জন। বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৩৩ জন রোগী।

স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২৯ মে ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪৯টি ল্যাবের মধ্যে নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৯৮২টি। নমুনা পরীক্ষা করেছি ১১ হাজার ৩০১টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৬৭টি নমুনা। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী ২ হাজার ৫২৩ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ৪২ হাজার ৮৪৪ জন। শনাক্তের হার ২২ দশমিক ৩৩ শতাংশ।’  ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ২৩ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৫৮২ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ। সুস্থ হয়েছে ৫৯০ জন। মোট সুস্থ হয়েছে ৯ হাজার ১৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ০৪ শতাংশ।’

আমাদের বাণী ডট কম/২৯  মে ২০২০/সিসিপি 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।