আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  বেশি টেস্ট করালে করোনায় আক্রান্তের সংখ্যায় ভারত ও চীন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেত বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে যুক্তরাষ্ট্রের বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে বিচলিত নয় বলে জানান ট্রাম্প।

  • যুক্তরাষ্ট্রের করোনা টেস্ট নিয়ে শুক্রবার ট্রাম্প বলেন, আমরা ২ কোটির উপর করোনা টেস্ট ইতোমধ্যেই করে ফেলেছি। মনে রাখবেন, যখন আপনি বেশি টেস্ট করবেন, তখন করোনা আক্রান্তও বাড়বে।

বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তুলনা করে ট্রাম্প জানান, পুরো যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২ কোটির মতো টেস্ট হয়েছে। সেখানে জার্মানিতে মাত্র ৪ লাখ করোনা টেস্ট হয়েছে। করোনা মোকাবেলায় অভাবনীয় সাফল্যের জন্য যে দক্ষিণ কোরিয়ার কথা বলা হয়, সেখানে টেস্ট হয়েছে মাত্র ৩০ লাখ।

  • পুরো বিশ্বে প্রায় সাড়ে ৬৯ লাখ মানুষ এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন।এর মধ্যে যুক্তরাষ্ট্রেই আক্রান্ত প্রায় ২০ লাখ মানুষ,। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ভারত এ পর্যন্ত ২ লাখ ৪৭ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সর্বোচ্চ আক্রান্তের দিক দিয়ে বিশ্বে এখন পঞ্চম স্থানে অবস্থান করছে ভারত।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, ভারতে শনিবার পর্যন্ত ৪০ লাখ করোনা টেস্ট হয়েছে। এছাড়া চীনে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ১৭৭ জন ।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৭ জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ৮৮৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৭৪৩জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬৫ হাজার ৭৬৯ জনে। নতুন করে সুস্থ্য হয়েছে ৫৭৮ জন এবং মোট সুস্থ হয়েছেন ১৩৯০৩ জন। ডা. নাসিমা সুলতানা বলেন, ‘আমরা গত ২৪ ঘণ্টায় ৫২টি ল্যাবের মধ্যে নমুনা সংগ্রহ করেছি ১২ হাজার ৮৪২টি। নমুনা পরীক্ষা করেছি ১৩ হাজার ১৩৬টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩ লাখ ৯৭ হাজার ৯৮৭টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ৭৪৩ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ৬৫ হাজার ৭৬৯ জন। শনাক্তের হার ২০ দশমিক ৮৮ শতাংশ। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৫৭৮ জন। মোট সুস্থ হয়েছে ১৩ হাজার ৯০৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪২ জন। তাদের মধ্যে পুরুষ ৩৫ জন, নারী ৭ জন।

আমাদের বাণী ডট কম/০৭ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।