ডেস্ক রিপোর্ট, ঢাকা;  ভারতজুড়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন আরো ৫৪ হাজার ৭৩৬ জন। মৃত্যু হয়েছে ৮৫৩ জনের।

নতুন করে এই সংক্রমণ ও মৃত্যুর জেরে মোট আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৫০ হাজার ৭২৪ জন। এর মধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৫ লাখ ৬৭ হাজার ৭৩০ টি। সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৪৫ হাজার ৬৩০ জন। মোট মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ হাজার ৩৬৪ তে।

করোনাকে বশে আনতে বিশ্বের প্রায় সমস্ত দেশই কোমর বেঁধে নেমে পড়েছে ভ্যাক্সিন আবিষ্কারের কাজে। বিজ্ঞানীদের দিনরাত এক করা অক্লান্ত পরিশ্রম এবং আলোচনা গবেষণা চলছে শুধুমাত্র করোনার দাপট থেকে বিশ্ববাসীকে মুক্তি দিতে।

বিশ্বজুড়ে ক্লিনিক্যাল ট্রায়ালের বিভিন্ন পর্যায়ে ১৫০টিরও বেশি ভ্যাকসিন ক্যান্ডিডেট হিউম্যান ট্রায়ালে পৌঁছেছে। এছাড়াও ২৬টি হিউম্যান ট্রায়ালের প্রথম ফেজে রয়েছে। এবং এই ২৬টির মধ্যে আরও ৫টি সম্ভাব্য ভ্যাকসিন ক্যান্ডিডেট তৃতীয় পর্যায়ে বা ক্লিনিক্যাল পরীক্ষার শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে বলে জানা গেছে। এছাড়াও ভ্যাক্সিন আবিষ্কারের শেষ পর্যায়ে, বিভিন্ন বয়সের কয়েক হাজার স্বেচ্ছাসেবীর উপর এর সুরক্ষা এবং কার্যকারিতা পরীক্ষা করার জন্য ইনজেকশন দেয়া হচ্ছে।

মডেরেনা, ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকা নামক প্রভৃতি সংস্থাগুলি করোনার টিকা আবিষ্কারে দ্রুত গতিতে কাজ করে চলেছে। এই সংস্থাগুলির তৈরি ভ্যাক্সিন খুব শীঘ্রই ব্যবহারের জন্য বাজারে চলে আসতে পারে। ভারতেও দুটি ভ্যাক্সিন ক্যান্ডিডেট মানুষের উপর পরীক্ষা করা হচ্ছে।

তবে ভ্যাক্সিন আবিষ্কারে অগ্রণী ভূমিকা নেয়া বিজ্ঞানীরা জানিয়েছেন যে, প্রতিষেধক আবিষ্কার এবং করোনা পরিস্থিতি কেটে গেলেও ভবিষ্যতে বা এরপরও অনেকদিন মানুষকে মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্বের সমস্ত সরকারি প্রোটোকলগুলি মেনে চলতে হবে।

দিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনের সর্বশেষ (০১ আগস্ট ২০২০) তথ্য অনুযায়ী,  দেশে একদিনে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ১৩২ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ১৯৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২ লাখ ৩৯ হাজার ৮৬০ জন।করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৮ হাজার ৬৬৯টি নমুনা সংগ্রহ ও ৮ হাজার ৮০২টি নমুনা পরীক্ষা করা হয়। মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৮৫ হাজার ৬১১ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ১১৭ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ৩৬ হাজার ২৫৩ জনে।

আমাদের বাণী ডট কম/০২ আগস্ট ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।