ডেস্ক রিপোর্ট, ঢাকা;   গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হলেন ৫৩ হাজার ৬০১ জন। আরো মৃত্যু হয়েছে ৮৭১ জনের।

নতুন করে সংক্রমণের জেরে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২২ লাখ ৬৮ হাজার ৬৭৫ জন। পুরো ভারতজুড়ে মোট মৃত্যু হয়েছে ৪৫ হাজার ২৫৭ জনের।

মোট ২২ লাখ আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ লাখ ৮৩ হাজার ৪৮৯ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭ হাজারেরও বেশি মানুষ। এই মুহূর্তে অ্যাক্টিভ করোনা কেস রয়েছে ৬ লাখ ৩৯ হাজার ৯২৯ জন। এরা চিকিৎসাধীন রয়েছেন।

অন্যদিকে বিশ্বজুড়ে শুরু হয়েছে ভ্যাকসিন তৈরির কাজ। ১২ আগস্ট করোনা ভ্যাকসিনের চূড়ান্ত ঘোষণা করবে রাশিয়া। এমনই খবর জানিয়েছে সংবাদ সংস্থা স্পুটনিক। এরপরেই শুরু হবে মাস ভ্যাকসিনেশন প্রক্রিয়া। রাশিয়ার দাবি এই ভ্যাকসিন দেহে একটা শিল্ড বা ঢাল তৈরি করবে করোনাভাইরাসের বিরুদ্ধে।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ১২ই আগস্ট যে ভ্যাকসিন তারা আনতে চলেছেন, তা বিশ্বে সাড়া ফেলবে। উপকার হবে সাধারণ মানুষের। কিন্তু কীভাবে কাজ করবে এই ভ্যাকসিন। এই সম্পর্কে মস্কোর গ্যামলিয়া রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর আলেকজান্ডার গিন্টসবার্গ জানান, এই ভ্যাকসিন কিছু জড় বা নিষ্প্রাণ পার্টিকলস তৈরি করবে। শরীরের অ্যাডিনো ভাইরাসের উপস্থিতির প্রেক্ষিতে এগুলো তৈরি হবে।

সেখান থেকেই তৈরি হবে করোনা ভাইরাসের মোকাবিলা করার মত অ্যান্টি বডি। এখনও পর্যন্ত এই ভ্যাকসিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি বলে গ্যামলিয়া রিসার্চ ইনস্টিটিউট জানাচ্ছে। এই ইনস্টিটিউটই ভ্যাকসিনটি তৈরি করেছে, যা ১২ই আগস্ট হাতে পাবেন সাধারণ মানুষ।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক দৈনন্দিন হেলথ বুলেটিনের সর্বশেষ (১০ আগস্ট ২০২০)  তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনা ভাইরাসে মোট মারা গেলেন তিন হাজার ৪৩৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯০৭ জনের মধ্যে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এখন দুই লাখ ৬০ হাজার ৫০৭। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৮৫৫টি এবং পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৪৯টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৭৩ হাজার ১৬৮টি। ২৪ ঘণ্টায় যা নমুনা সংগ্রহ হয়েছে, তাতে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৯০৭ জনের মধ্যে। ফলে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৬০ হাজার ৫০৭ জনে।

আমাদের বাণী ডট কম/১১  আগস্ট ২০২০/পিপিএম

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।