প্রদীপ কুমার দেবনাথ, নাসিরনগর, ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতাঃ ‘এক একটা বাড়ি ভাঙ্গছে, ভেসে যাচ্ছে নদীর জলে। সাথে সাথে মৃত্যু ঘটছে কিছু স্বপ্নের, ধ্বংস হচ্ছে সাজানো সংসার।’
বলছিলাম ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগরের কথা। বন্যার পানিতে চারদিক একাকার। দূর থেকে দেখলে কিছু বাড়িঘরকে জেগে উঠা চর মনে হবে আর বাকীঅংশটি বিশাল সমুদ্র। নাসিরনগর সদরের বাজার সংলগ্ন জেলেপাড়া, গোকর্ণ, গোয়ালনগর, চাতলপাড় সহ বেশ কয়েকটি এলাকায় বন্যার পানিতে বাড়িঘর ডেউয়ের সাথে ভেসে গেছে। গত কয়েকদিন ধরে নাসিরনগর সদর, চাতলপাড়, গোয়ালনগর, ভলাকুট ও গোকর্ণে  বাড়ি, গবাদিপশু, ফসল, বাজারের  দোকান পাট, এমনকি মানুষও প্রবল ডেউয়ে তলিয়ে যাচ্ছে, ভেসে উঠছে লাশ হয়ে। এদিকে উল্লেখিত এলাকার শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান ( মসজিদ, মন্দির), বাজার প্রায় বিলীনের পথে।
গতকালও আকস্মিক এক ঝড়ো বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়ে বানবাসী মানুষ। সদরের বাজার সংলগ্ন জেলেপাড়ার বেশ কয়েকটি ঘর মহুর্তের মধ্যে তলিয়ে যায়। ঘরের সাথে হারিয়ে যায় কৃষ্ণ দাস ( ৬৫)। কিছুক্ষণ পরই ব্রাহ্মণবাড়িয়া-১ ( নাসিরনগর আসনের মাননীয় সাংসদ আলহাজ্ব বদরুদ্দোজা মোহাম্মদ ফরহাদ হোসেন সংগ্রাম স্থানটি পরিদর্শন করেন, ক্ষতিগ্রস্তদের তাৎক্ষণিক পূর্ণবাসনের আশ্বাস ও কৃষ্ণ দাসকে খুঁজতে সর্বশক্তি নিয়োগ করেন।
এছাড়াও নাসিরনগর থেকে অষ্টগ্রাম উপজেলার জন্য নির্মীয়মাণ রাস্তার ব্যাপক ক্ষতি হয়। উবে যায় ঘরবাড়ি, ভেসে যায় ফসল। মানুষের গগনবিদারী আহাজারিতে আকাশ ভারী হয়ে ওঠে। এ যেন মরার উপর খাঁড়ার ঘা।
দগদগে এ ক্ষত শুকাবার আগেই খবর আসে গতকাল দুপুরে পানিতে তলিয়ে যাওয়া কৃষ্ণ দাসের লাশ উত্তোলনের খবর। প্রায় ১৫ ঘন্টার নিরলস পরিশ্রমের পর ঐ পরিবারের একমাত্র কর্মক্ষম ব্যক্তি কৃষ্ণ দাসের নিথর দেহ আজ সকাল ৮.৩০ ঘটিকায় তুলে আনেন ফায়ার সার্ভিসের চৌকস বাহিনী।
এমন ঘটনা ঘটছে, ঘটতেই থাকবে যতক্ষণ না পর্যন্ত হাওর অঞ্চলের মানুষদের জন্য স্থায়ী সমাধান না হয়। অতীত ও বর্তমানে অনেক উন্নয়ন এ নাসিরনগরে হলেও টেকসই ও স্থায়ী সমাধান না হলে প্রতিবছর এভাবেই হাজার হাজার মানুষ গৃহহীন হবে, জীবন হারাবে, নিঃস্ব হবে। তাই মাননীয় এমপি মহোদয়ের নিকট মানুষ প্রত্যেক পাড়া, বাজার, প্রতিষ্ঠান যেগুলো নদীর পাড় সংলগ্ন সেগুলোর পাশে স্থায়ী সড়ক নিয়ন্ত্রণ গার্ড ওয়াল দাবি করছে।
আমাদের বাণী ডট কম/২৯ জুলাই ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।