চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ১৩নং ইসলামাবাদ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে বুধবার সকালে ইমপ্লান্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

ক্যাম্পে ইসলামাবাদ ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড ও ইউনিট থেকে আসা প্রায় ত্রিশ জন সেবা গ্রহীতাকে এই সেবা প্রদান করা হয়।

সেবাদানকারী হিসাবে উক্ত ক্যাম্পে সেবাদান করেন মেডিকেল অফিসার (মা ও শিশু স্বাস্থ্য) পরিবার পরিকল্পনা বিভাগ এর ডা. নাসির আহম্মেদ। সহযোগীতা করেন ১৩নং ইসলামাবাদ ইউনিয়নের পরিবার কল্যাণ পরিদর্শিকা কুন্তলা রায়। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ১৩নং ইসলামাবাদ ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক রোমান মিয়া। ক্যাম্পে গ্রহীতা রেফারর্ড করেন পরিবার কল্যাণ সহকারীগণ।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আতাম বোরহান উদ্দিনের নির্দেশনায় নিয়মিত কর্মসূচীর অংশ হিসাবে ক্যাম্পটি অনুষ্ঠিত হয়। এ ক্যাম্পে গ্রহীতাদেরকে তিন বৎসর মেয়াদী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ইমপ্লান্ট সেবা দেয়া হয়। পরিবার পরিকল্পনা পরিদর্শক রোমান মিয়ার সাথে কথা বলে জানা যায় এই পদ্ধতিটি খুবই কার্যকর এবং নিরাপদ। এই সেবা নিয়ে একজন মা তিন বৎসর পর্যন্ত অনাকাঙিক্ষত গর্ভধারণ রোধ করতে পারে। ফলে স্বামী স্ত্রীর দাম্পত্য জীবনে কোন সমস্যা হয় না। তিনি বলেন, চাঁদপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. মো. ইলিয়াছ এর ঐকান্তিক প্রচেষ্টা ও অক্লান্ত পরিশ্রমের ফলে দিন দিন উক্ত পদ্ধতিটি গ্রহীতাদের মাঝে জনপ্রিয়তা পাচ্ছে এবং সেবা কেন্দ্রগুলোতে সেবার মান বহুগুণ বৃদ্ধি পেয়েছে।

এভাবে নিয়মিত ক্যাম্প অনুষ্ঠিত হবে এবং গ্রহীতাগণ নিয়মিত সেবা পাবে বলে জানান সেবা গ্রহীতাগণ।

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।