‘বিজ্ঞান ও প্রযুক্তি- অগ্রগতির মূল শক্তি’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা প্রশাসনের আয়োজনে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে ২ দিনব্যাপী বিজ্ঞান মেলা ও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়ার্ড অনুষ্ঠিত হয়েছে।

বুধবার মতলব উত্তর উপজেলা পরিষদের মায়া বীর বিক্রম অডিটোরিয়ামে বিজ্ঞান মেলা উদ্বোধন করেন- উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার।

তিনি বলেন, সরকার বিজ্ঞান ও প্রযুক্তিকে বিশেষ গুরুত্ব দিয়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে। এ প্রজন্মের ক্ষুদে বিজ্ঞানীরা বাংলাদেশকে প্রযুক্তির শীর্ষে পৌঁছে দেবেন। মেলার মাধ্যমে আমরা প্রত্যেক শিশুর সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে চাই। এই মেলা শিশুদের বিজ্ঞান মনস্ক এবং নিত্যনতুন উদ্ভাবনে উৎসাহিত করবে।

তিনি আরো বলেন, প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশ বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে বিজ্ঞান খাতে দেশকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। প্রযুক্তি খাতে বিদ্যমান সমস্যাগুলোকে চিহ্নিত করে সেগুলোর সমাধান করতে হবে। প্রযুক্তি ক্ষেত্রে আমাদের সম্ভাবনাগুলোকে প্রয়োগ করতে পারলে এ খাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব।
মেলায় ১৫টি শিক্ষা প্রতিষ্ঠান স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়ার্ডের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন- ইউএনও শারমিন আক্তার। এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) শুভাশীষ ঘোষ, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালাউদ্দিন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুল কাইয়ুম খান, শিক্ষা কর্মকর্তা ইকবাল হোসেন ভূঁইয়া, সমবায় কর্মকর্তা দেলোয়ার হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শাখাওয়াত হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বেলাল হোসেন মজুমদার, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারি জাহাঙ্গীর আলম, সহকারি পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. নুরুন নবী, সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আশরাফুল আলম, পরিসংখ্যান কর্মকর্তা সায়েদুল আলম, জনস্বাস্থ্য প্রকৌশলী সজিব দাস, সহকারি শিক্ষা কর্মকর্তা মোজাম্মেল হক, ওয়ালী উল্লাহ’সহ বিভিন্ন কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ। সভা পরিচালনা করেন সহকারি শিক্ষা কর্মকর্তা মাহফুজ মিয়া।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।