ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া পশ্চিম ইউনিয়নে মধু সংগ্রহে ব্যস্থ সময় পার করছেন মৌ চাষীরা।

কথা হয় নাটোর হতে মৌমাছি নিয়ে মধু সংগ্রহ করতে আসা মো: রিপন আলীর সাথে। তার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রতিটি বক্সে ৮ থেকে ১০টি করে ফ্রেম/চাক থাকে। প্রতি বক্স হতে ১০-১২ দিন পর এক থেকে দেড় কেজি মধু সংগ্রহ করা যায়। এ মাসের ১২ তারিখ হতে এ পর্যন্ত ১৭৫ টি বক্স হতে প্রায় ১৮২ কেজি মধু সংগ্রহ করা হয়েছে।

তিনি আরো বলেন লিচু, সরিষা, মিস্টি কুমড়া ও মরিচের ফুল হতে এই মৌমাছি (মাঝারী সাইজের মৌমাছি) দিয়ে মধু চাষ করে মধু সংগ্রহ করা হয়। তবে লিচু ফুল এবং সরিষা ফুল হতে বেশী মধু সংগ্রহ করা যায়। এভাবে বছরে প্রায় ৫/৬ মাস মধু সংগ্রহ করা যায়। বাকী ৫/৬ মাস এই মৌমাছিগুলোকে নির্দিষ্ট একটি জায়গায় রেখে লালন-পালন করা হয় এবং মৌমাছিদেরকে চিনি খাওয়াতে হয়।

প্রতি বক্সে যে পরিমান মৌমাছি থাকে তাদের এই চিনি বাবদ প্রায় ১ হাজার টাকা খরচ হয়। গত বছরে ১৫০ শত বক্স হতে মধু সংগ্রহ করা হয় প্রায় ২ মে: টন। এখানে উল্লেখ্য, লিচু ফুল হতে ২/৩ দিনে এবং সরিষা ফুল হতে ৭/৮ দিনে মধু সংগ্রহ করা যায়। মিষ্টি কুমড়া ফুল, মরিচ ফুল সহ অন্যান্য ফুলের ক্ষেত্রে ১২/১৪ দিনে মধু সংগ্রহ করা যায়।

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।