মহিলা প্রিমিয়ার লিগ 2023

মহিলা প্রিমিয়ার লিগ 2023 মুম্বাই ইন্ডিয়ান্স বনাম দিল্লি ক্যাপিটালস : দিল্লি ক্যাপিটালস স্টিমরোল মুম্বাই ইন্ডিয়ান্স পয়েন্ট টেবিলের শীর্ষে উঠতে। দিনের দ্বিতীয় খেলায়, টেবিলের শীর্ষস্থানীয় মুম্বাই ইন্ডিয়ান্স দিল্লি ক্যাপিটালসের সাথে শিং লক করে।

ডব্লিউপিএল এই উদ্বোধনী মরসুমে হরমনপ্রীত কৌরের নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্স ছয়টির মধ্যে পাঁচটি ম্যাচ জিতেছে। ছয় ম্যাচের মধ্যে চারটিতে জয় নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি ক্যাপিটালস।

উইমেন’স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ, যা (ডব্লিউপিএল) নামেও পরিচিত, গত কয়েক বছর ধরে জনপ্রিয়তা পাচ্ছে এবং আসন্ন ডব্লিউপিএল 2023-এর সবচেয়ে শক্তিশালী দুটি দল হল মুম্বাই ইন্ডিয়ান্স এবং দিল্লি ক্যাপিটালস।

উভয় দলই টুর্নামেন্টে ধারাবাহিক পারফরমার, এবং গত কয়েক মৌসুমে বেশ কয়েকবার প্লে-অফে জায়গা করে নিয়েছে। আসুন এই দলগুলি কীভাবে টুর্নামেন্টে এগিয়ে যাচ্ছে তা ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

মুম্বাই ইন্ডিয়ান্স-মহিলা প্রিমিয়ার লিগ 2023

মুম্বাই ইন্ডিয়ান্সের একটি শক্তিশালী দল রয়েছে, যেখানে অভিজ্ঞ এবং তরুণ খেলোয়াড়দের ভালো মিশ্রণ রয়েছে। দলটির নেতৃত্ব দিচ্ছেন হরমনপ্রীত কৌর, যিনি টি-টোয়েন্টি ফরম্যাটে একজন অভিজ্ঞ প্রচারক।

তিনি তার বিগ-হিট করার ক্ষমতার জন্য পরিচিত, এবং একজন ভাল অধিনায়ক যিনি তার সম্পদগুলিকে ভালভাবে ব্যবহার করতে জানেন।

মুম্বাই ইন্ডিয়ান্সের দলে জেমিমাহ রদ্রিগেস, স্মৃতি মান্ধানা এবং দীপ্তি শর্মা সহ আরও বেশ কয়েকজন তারকা খেলোয়াড় রয়েছে, যাদের সকলেই বিশ্বের সেরা টি-টোয়েন্টি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন।

দিল্লি ক্যাপিটালস-মহিলা প্রিমিয়ার লিগ 2023

দিল্লি ক্যাপিটালস গত কয়েক মৌসুমে মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জের সবচেয়ে ধারাবাহিক দলগুলির মধ্যে একটি। শাফালি ভার্মার নেতৃত্বে, যিনি বিশ্ব ক্রিকেটের অন্যতম উত্তেজনাপূর্ণ তরুণ প্রতিভা, দিল্লি ক্যাপিটালসের একটি শক্তিশালী ব্যাটিং লাইন আপ রয়েছে যা দ্রুত রান তুলতে পারে।

পুনম যাদব, শিখা পান্ডে এবং একতা বিষ্টের মতো খেলোয়াড়দের সাথে দলটিরও একটি ভাল বোলিং আক্রমণ রয়েছে। দিল্লি ক্যাপিটালস তাদের অতীত সাফল্যের উপর ভিত্তি করে তৈরি করতে চাইবে এবং ডব্লিউপিএল 2023-এ সমস্ত পথ যেতে চাইবে।

দিল্লি ক্যাপিটালস 20 ওভারে মুম্বাই ইন্ডিয়ান্সকে 109 তে সীমাবদ্ধ করে

টসে জিতে প্রতিপক্ষ মুম্বাই ইন্ডিয়ান্সকে প্রথমে ব্যাট করতে পাঠান মেগ ল্যানিং। পাওয়ার প্লেতে এমআইয়ের তিন ব্যাটসম্যানকে আউট করে ইনিংসের শুরুতেই দিল্লির বোলাররা তাদের অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করে। পেস-বোলিং অলরাউন্ডার মারিজান ক্যাপ ব্যাক-টু-ব্যাক ডেলিভারিতে দুটি উইকেট পান।

ইয়াস্তিকা ভাটিয়া ছয় বলে মাত্র এক রান করতে পারেন; যেখানে ওয়ান-ডাউন ব্যাটসম্যান ন্যাট সাইভার-ব্রান্টকে গোল্ডেন ডাকে ডাগআউটে ফিরে যেতে হয়েছিল। আরেক পেসার শিখা পান্ডে ফর্মে থাকা হ্যালি ম্যাথিউসকে সরিয়ে দিয়েছেন। পরপর উইকেট হারাতে থাকে মুম্বাই।

অধিনায়ক হরমনপ্রীত কৌর 26 ডেলিভারিতে 23 রান করেছিলেন, কিন্তু তবুও, তিনি ব্যাটিং লাইনআপের পতন থামাতে পারেননি। ডেথ ওভারে কিছু রান দেন পূজা ভাস্ত্রকার, ইসি ওং এবং আমানজত কৌর। দিল্লি ক্যাপিটালস মুম্বাইকে 20 ওভারে 109 রানে সীমাবদ্ধ করে। কাপ, শিখা পান্ডে ও জেস জোনাসেন দুটি করে উইকেট নেন।

দিল্লি ক্যাপিটালস মাত্র নয় ওভারে লক্ষ্য তাড়া করে

লক্ষ্য তাড়া করার সময়, দিল্লির অধিনায়ক ল্যানিং প্রথম ওভারে দুটি ব্যাক-টু-ব্যাক চার দিয়ে তার দলকে উড়ন্ত সূচনা দেন। দ্বিতীয় ওপেনার শাফালি ভার্মাও একই নিয়ম অনুসরণ করেন এবং প্রথম চার ওভারে অনেক বাউন্ডারি মারেন। পঞ্চম ওভারে শাফালিকে আউট করেন।

মাত্র 15 বলে 33 রানের ঝড়ো ইনিংস খেলেন শাফালি। ওয়ান-ডাউন ব্যাটসম্যান অ্যালিস ক্যাপসি এবং ল্যানিং প্রতিপক্ষ বোলারদের উপর আধিপত্য বজায় রেখেছেন।

তারা তাদের দলকে মাত্র নয় ওভারে নয় উইকেটে বিশাল জয়ের লক্ষ্যে পৌঁছে দেয়। ল্যানিং ২২ বলে ৩২ রানে অপরাজিত থাকেন; যেখানে ক্যাপসি মাত্র 17 বলে 38 রানের ঝকঝকে অপরাজিত নক খেলেন।

সংক্ষিপ্ত স্কোরকার্ড: দিল্লি ক্যাপিটালস 110/1 (9 ওভার) (ক্যাপসি 38*, শাফালি 33, ল্যানিং 32*, ম্যাথুস 1/27 মুম্বাই ইন্ডিয়ান্সকে 109/8 (20 ওভারে) পরাজিত করেছে (ভস্ত্রকার 26, কৌর 23, কাপ 2/13) নয় উইকেটে।

মুম্বাই ইন্ডিয়ান্স এবং দিল্লি ক্যাপিটালসের খেলার একাদশ

মুম্বাই ইন্ডিয়ান্স প্লেয়িং ইলেভেন: হেইলি ম্যাথুস, ইয়াস্তিকা ভাটিয়া (ডব্লিউ), ন্যাট সাইভার-ব্রান্ট, হারমানপ্রীত কৌর (সি), অ্যামেলিয়া কের, ইসি ওয়াং, পূজা ভাস্ত্রকার, আমানজোত কৌর, হুমাইরা কাজী, জিন্তিমানি কলিতা, সাইকা ইশাক।

দিল্লি ক্যাপিটালস প্লেয়িং ইলেভেন: মেগ ল্যানিং (সি), শাফালি ভার্মা, অ্যালিস ক্যাপসি, জেমিমা রড্রিগস, মারিজান ক্যাপ, তানিয়া ভাটিয়া (ডাব্লু), জেস জোনাসেন, রাধা যাদব, অরুন্ধতী রেড্ডি, শিখা পান্ডে, পুনম যাদব

সামগ্রিকভাবে, মুম্বাই ইন্ডিয়ান্স এবং দিল্লি ক্যাপিটালস উভয়েরই শক্তিশালী স্কোয়াড রয়েছে এবং তারা মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জের শীর্ষ প্রতিযোগীদের মধ্যে থাকবে। টুর্নামেন্টে তারা কেমন পারফরম্যান্স করে এবং এর শেষে তারা ট্রফি তুলতে পারে কিনা তা দেখতে আকর্ষণীয় হবে।