নিজস্ব সংবাদদাতা, রাজশাহী;  মান্দায় করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলা থেকে শুরু করে মাদক নির্মূল, অপরাধনীতি, আইন শৃংখলার উন্নতি,দক্ষ ও সাহসিতা, ওরেন্ট তামিল, মামলা দ্র্রত নিস্পত্তি সমাজ থেকে অপরাধ নিমূলের জন্যে সচেতনাতা বৃদ্ধির লক্ষ্যে নিজের জীবন বাজি রেখে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।

প্রতিদিন সকাল থেকে দিনভর নেতৃত্ব দেন মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মোজাফফর হোসেন। জীবনযুদ্ধে আপসহীন সাহসী সৈনিক অকুতোভয় যোদ্ধা ওসি মোঃ মোজাফফর হোসেন। তিনি তৈরি করেছেন মাদক মুক্ত গ্রাম এভাবেই মানুষের মন ছুঁয়েছেন তিনি।

মাঠে-প্রান্তরে ছুটে চলা এক বীর। রাত দিন চলছে তো চলছেই। এ চলা মান্দার জনগণের কল্যাণে এক নিবেদিত প্রাণ। মৃত্যুর মিছিলে কাঁপছে পুরো বিশ্ব। ভয় আর আতঙ্ক নিয়ে চতুর্দিক ছুটোছুটি। করোনাভাইরাস মোকাবেলায় জনগণকে সচেতন করার লক্ষ্যে জীবনের ঝুঁকি নিয়ে জনগণের পাশে দাঁড়ানো এই ব্যক্তিটি আর কেউ নয়, তিনি জনতার ওসি মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মোজাফফর হোসেন।

জনগণের উদ্দেশ্যে অনুরোধ প্রকাশ করে প্রতিটি মোড়ে মোড়ে ওসি মোজাফফর হোসেন বলেন, আপনারা নিজে বাঁচুন,অন্যকে বাঁচাতে আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। আসুন, সকলে মিলে এ প্রতিরোধ যাত্রায় সুর তুলি, ঐক্যবদ্ধভাবে ঘরে বসে যুদ্ধে অংশ গ্রহণ করি।

আমরা সচেতন হলে আল্লাহ আমাদের হেফাজত করবেন। মোজাফফর হোসেন জানান, জীবন মানেই যুদ্ধ। যুদ্ধে টিকে থাকার চেয়ে কঠিন হলো মানসিক শক্তিতে নিজেকে বলীয়ান রাখা। আর সেই যুদ্ধের সাথে আমরা লড়াই করছি। আল্লাহ সবাইকে হেফাজত করবেন। তবে আমাদের সচেতনতার কোনো বিকল্প নেই।

আমি নিজে সঙ্গীয় ফোর্স নিয়ে খেয়ে না-খেয়ে কোনোমতো সময় পার করছি। তবু আমি দায়িত্বের সাথে কোনো রকম আপস করতে রাজি নই। এ থানা বাসীকে একটি সুন্দর নিরাপধ পরিস্থিতি উপহার দেওয়াই আমাদের লক্ষ্য ও উদ্দেশ্যে।

তবে সামাজিক দায়বদ্ধতা থেকে সকল স্তরের ব্যক্তিদের করোনা সংক্রমণ মোকাবেলায় সচেতনমহলের ভূমিকার কোনো বিকল্প নেই বলে তিনি মত প্রকাশ করেন।

এরই মধ্যে আত্মসমর্পণকৃত মাদক কারবারিদের মধ্যে ত্রান বিতারণ, গ্রাম পুলিশদের ত্রান দেওয়া গরিব অসহায়দের পার্শ্বে দাড়ানো, মাস্ক ব্যবহার, অপ্রয়োজনে বাড়ীর বাইরে না আসার প্রচারনা চালানো ,পুলিশের দলগুলো রাতদিন এলাকার অলি গলি গিয়ে নিরলসভাবে দায়িত্ব পালন করেই চলেছেন।

এমনকি সারা দেশ লগডাউনের সময় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ঘরে থাকা অসহায় দিনমজুর খেটে খাওয়া মানুষদের খবর নিয়ে তাদের মাঝে প্রয়োজনীয় খাদ্য সামগ্রীও তুলে দিয়েছেন মান্দা থানা পুলিশ।

নাম প্রকাশ না করার শর্তে অভিভাবকেরা জানান, স্কুল, কলেজ বন্ধ থাকায় পড়ুয়া ছেলে মেয়েরা এখন যে যার বাড়ীতে এসেছে। কিন্তু উঠতি বয়সের এসব তরুণ তরুণী বেশীরভাগই বাড়ীতে বন্দী হয়ে থাকতে নারাজ। কোন না কোন অজুহাতে তারা বাড়ীর বাইরে যাবার বাহানা ধরতো। পুলিশী তৎপরতা শুরু হওয়ায় এখন সে অবস্থার উন্নতি হয়েছে জানিয়ে অভিভাবকরা মানবিক পুলিশ বলেই রাতদিন মাঠে থেকে এমন পরিবেশ করতে পেরেছে বলেও জানিয়েছেন অভিভাবকরা।

এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মান্দার সচেতন মহল। মান্দার মনিবকি ওসি মোঃ মোজাফফর হোসেন স্থানীয় জনতাকে নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে, সন্তানদের ভাল রাখতে বাড়ীতে অবস্থানের পরামর্শ দেন। তিনি বলেন, সচেতন হোন, বাড়ীতে অবস্থান করুন, নিজে বাঁচুন, পরিবারকে সুরক্ষিত রাখুন।

ওসি মোজাফফর হোসেনের নেতৃত্বে মাদক নির্মূলের পথে, খোজ খবর নিয়ে জানা মান্দার কুখ্যাত গাঁজা, ইয়াবা, ফেনসিডিল ব্যবসায়ীরা এখন মাদক ব্যাবসা ছেড়ে সৎ পথে জীবকিা উর্পাজন করছে। ওসি মোজাফফর হোসেনের বিভিন্ন ধরনের মহৎ উদ্যোগকে মান্দার সুশীল সমাজ সহ সর্বস্তরের লোক স্বাগত জানিয়েছেন।

ওসি মোজাফফর হোসেন আরও বলেন, যতদিন বেঁচে আছি ততদিন মাদকের বিরুদ্ধে আপোষহীন ভাবে লড়াই চালিয়ে যাব।

আমাদের বাণী ডট কম/০১ জুলাই  ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।