ডেস্ক রিপোর্ট, ঢাকা;  সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের শারীরিক পরিস্থিতি আগের মতোই আছে। কোনো পরিবর্তন নেই। অস্ত্রোপচারের পর ভেন্টিলেশনে রাখা হয়েছে, সে অবস্থাতেই আছেন তিনি। তবে নাসিমের মৃত্যু হয়েছে বলে যে খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে এসেছে, তা সঠিক নয় বলে জানিয়েছেন তাঁর জন্য গঠন করা মেডিকেল বোর্ডের এক সদস্য।

  • এদিকে, লাইফ সাপোর্টে থাকা নাসিমের মেডিকেল বোর্ড পুর্নগঠন করা হয়েছে বলে জানিয়েছেন বোর্ডের প্রধান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। আজ সোমবার (৮ জুন) রাতে তিনি বলেন, রাতে জুম মিটিংয়ের মাধ্যমে মেডিকেল বোর্ড পুর্নগঠন করা হয়েছে।

আগের বোর্ডের মতো অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়াকে প্রধান করে নিউরোলজিস্ট কাজী দ্বীন মোহাম্মদ, নিউরোলজিস্ট বদরুল আলম, নিউরোলজিস্ট অধ্যাপক ডা. নারায়ন চন্দ্র কুণ্ডু, নাসিমের অস্ত্রোপচারকারী নিউরো সার্জন রাজিউল হক, কিডনি রোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল (অব) অধ্যাপক ডা. মামুন মোস্তাফি, ওই হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ ইনচার্জ) অধ্যাপক ডা. মহিউদ্দিন আহমেদ এবং অধ্যাপক ডা. মোমেনকে নিয়ে নতুন বোর্ড গঠন করা হয়েছে।

  • মেডিকেল বোর্ডের এক সদস্য এ প্রতিবেদককে জানান, মোহাম্মদ নাসিমের যতক্ষণ হার্টবিট কাজ করবে; ততক্ষণ শেষ ঘোষণা দেয়া হবে না। দ্বীন মোহাম্মদসহ বোর্ডের সদস্যরা রাত সাড়ে আটটায় বৈঠক শেষ করেছেন। তাঁর বিষয়ে ঘোষণা দেয়ার আগে রাষ্ট্রীয় সিদ্ধান্ত লাগবে বলেও জানান তিনি। এদিকে, রাতে তাঁর মৃত্যু হয়েছে বলে যে খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে এসেছে তা সঠিক নয় বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত ১ জুন নিউমোনিয়াজনিত সমস্যা নিয়ে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। সেখানে চিকিৎসাধীন অবস্থায় করোনাভাইরাসের পরীক্ষা করা হলে ফলাফল পজেটিভ আসে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত শুক্রবার (৫ জুন) ভোরে তার স্ট্রোক হয়। সেদিনই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. রাজিউল হকের নেতৃত্বে অস্ত্রোপচার হয়। এর আগেও তার একবার স্ট্রোক হয়েছিল। সব মিলিয়ে তার অবস্থা সংকটাপন্ন বলেই মন্তব্য করেছেন চিকিৎসকরা।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৮  জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ৯৩০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৭৩৫ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬৮ হাজার ৫০৪ জনে। নতুন করে সুস্থ্য হয়েছে ৬৫৭ জন এবং মোট সুস্থ হয়েছেন ১৪৫৬০ জন। ডা. নাসিমা সুলতানা বলেন, ‘আমরা গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করেছি ১৩ হাজার ৯৬১টি। নমুনা পরীক্ষা করেছি ১২ হাজার ৯৪৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ১০ হাজার ৯৩১টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ৭৩৫ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ৬৮ হাজার ৪০৪ জন। শনাক্তের হার ২১ দশমিক ১৩ শতাংশ।’ ‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৬৫৭ জন। মোট সুস্থ হয়েছে ১৪ হাজার ৫০৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ২৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪২ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৯৩০ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ।’

আমাদের বাণী ডট কম/০৮ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।