আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা;  যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়া নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আক্রান্ত রোগী শনাক্তে বেশি বেশি পরীক্ষা হচ্ছে বলেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে সংক্রমণ বেড়ে যাচ্ছে। পরীক্ষা বন্ধ করলেই সংক্রমণ কমে যাবে।

  • গতকাল সোমবার (১৫ জুন) বয়স্ক নাগরিকদের সহযোগিতা-বিষয়ক এক সভায় তিনি এসব কথা বলেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, যদি আপনি পরীক্ষা করা বন্ধ করে দেন তাহলে কোনো করোনা রোগীই পাবেন না। যদি আমরা এই মুহূর্তে করোনা টেস্ট করা বন্ধ করে দেই তাহলে আমরা খুব কমই করোনা রোগী পাব।

  • একই দিনে এক টুইটবার্তায় মার্কিন প্রেসিডেন্ট বলেন, অন্য দেশের চেয়ে আমাদের দেশে করোনার পরীক্ষা ব্যাপক আকারে এবং উন্নত পদ্ধতিতে হচ্ছে। এ কারণেই অনেক বেশি সংক্রমণ দেখা যাচ্ছে। পরীক্ষা না হলে বা দুর্বল পদ্ধতিতে পরীক্ষা হলে দেখা যেত, এই দেশে প্রায় করোনা সংক্রমিত কোনো রোগীই নেই।

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় ২২ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া এক লাখ ১৮ হাজারের বেশি মানুষ মৃত্যু বরণ করেছেন। প্রথমদিকে নিউইয়র্ক সবচেয়ে বেশি সংক্রমিত হলেও বর্তমানে আরকানসাস, টেক্সাস, অ্যারিজোনা, অ্যালাবামা, ওকলাহোমা, ফ্লোরিডাসহ অন্তত ২০টি রাজ্যে প্রতিদিনই সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এ পর্যন্ত বিশ্বে ৪ লাখ ৩৬ হাজার ৩২২ জন মারা গেছেন বলে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে দেয়া তথ্যে জানা গেছে। এছাড়া, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৮০ লাখ ১৫ হাজার ৫০২ জনে। পাশাপাশি কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ৩৮ লাখেরও বেশি মানুষ। জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে মঙ্গলবার পর্যন্ত ২১ লাখ ১৩ হাজার ৩৭২ জন আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১৬ হাজার ১৩৫ জনের মৃত্যু হয়েছে। দেশটির শুধুমাত্র নিউইয়র্ক রাজ্যেই মারা গেছেন ৩০ হাজার ৮৫৬ জন। আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৮৮ হাজার ২৭১ এবং ৫ লাখ ৩৬ হাজার ৪৮৪ নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ব্রাজিল ও রাশিয়া। আর চতুর্থ অবস্থানে ওঠে এসেছে দক্ষিণ এশিয়ার বড় দেশ ভারত। দেশটিতে কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩২ হাজার ৪২৪ জন এবং মারা গেছেন ৯ হাজার ৫২৯ জন।

আমাদের বাণী ডট কম/১৬ জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।