লক্ষ্মীপুর সংবাদদাতা; জেলায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৩ জন। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৫শ’ ছাড়িয়ে দাঁড়ালো ৫০৩ জনে। তার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত সদর উপজেলায়। এই উপজেলায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪০ জনে।

আজ বৃহস্পতিবার (১৮ জুন ২০২০) বিকেলে লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন ডা. আবদুল গফ্ফার বিষয়টি নিশ্চিত করেন।

  • এদিকে নতুন আক্রান্ত ১৮ জন সদর উপজেলার, ১ জন রামগঞ্জ উপজেলার, ২ জন কমলনগর উপজেলার, ১ জন রামগতি উপজেলার ও ১ জন রায়াপুর উপজেলার বাসিন্দা।

জেলায় করোনাভাইরাসে আক্রান্ত ৫০৩ জনের মধ্যে ২৪২ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকি ২৫১ জন রোগী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড ও হোম আইসোলেটেডে চিকিৎসাধীন রয়েছেন।

  • সুত্র জানায়, ‘রেড জোন’ বিবেচনা করে জেলার পাঁচটি উপজেলা ও চারটি পৌরসভার কিছু এলাকায় ‘রেড জোন’ চিহিৃত করে লকডাউন করা হয়েছে। করোনার প্রকোপ থেকে জনসাধারণের সুরক্ষায় ‘রেড জোন’ চিহিৃত এলাকায় মঙ্গলবার (১৬ জুন) ভোর ৬টা থেকে লকডাউন শুরু হয়ে ৩০ জুন রাত ১২টা পর্যন্ত তা কার্যকর থাকবে।

সিভিল সার্জন ডা. আবদুল গফ্ফার জানান, গত ২৪ ঘন্টায় ১২৩ জনের নমুনা পরিক্ষায় নেগেটিভ আসে ১০০ জনের। আর পজেটিভ আসে ২৩ জনের। লক্ষ্মীপুরে সর্বমোট ৫০৩ জন করোনা রোগী শনাক্ত হয়। এদের মধ্যে সদরে ২৪০ জন, রামগঞ্জে ৮৯ জন, রায়পুরে ৫৪ জন, কমলনগরে ৭৭ জন ও রামগতিতে ৪৩ জন রয়েছেন। জেলায় এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৪২ জন। তাদের মধ্যে রামগঞ্জে চিকিৎসকসহ ৫১ জন, সদরে প্রশাসনিক কর্মকর্তা, সাংবাদিক, পুলিশসহ ১০১ জন, কমলনগরে চিকিৎসক ও নারী-শিশুসহ ২৭ জন, রামগতিতে ১৫ জন এবং রায়পুরে জনপ্রতিনিধি, পুলিশসহ ৪৮ জন। জেলার রামগঞ্জ উপজেলায় শনাক্ত হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় করোনা পজেটিভ একজন রোগী মারা যায়।

  • এছাড়া রামগঞ্জ উপজেলায় চারজন, সদর উপজেলায় দুইজন, রায়পুর উপজেলায় একজন, রামগতি উপজেলায় একজন ও কমলনগর উপজেলায় একজন মৃত ব্যক্তির করোনা পজিটিভ আসে।

তিনি আরও জানান, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় লক্ষ্মীপুরের পাঁচটি উপজেলা ও চারটি পৌরসভার ‘রেড জোন’ চিহিৃত এলাকাগুলো লকডাউন করা হয়েছে। করোনাভাইরাস নিয়ন্ত্রণে সবাইকে লকডাউন মেনে চলার অনুরোধ করেন তিনি।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৮   জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৩৪৩  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪৩হাজার ৮০৩ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ২ হাজার ২৯২ জনে।‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৯৭৫ জন। মোট সুস্থ হয়েছে ৪০ হাজার ১৬৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৯ দশমিক ২৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৩৮ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ১ হাজার ৩৪৩ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৩১ জন এবং নারী ৭ জন। মৃত ব্যক্তিদের  মধ্যে  ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ১৮ জন, রাজশাহী বিভাগে ১ জন, খুলনা বিভাগে ২ জন, বরিশাল বিভাগে ১ জন,ময়মনসিংহ বিভাগে ১ জন এবং রংপুর বিভাগে ১ জন মৃত্যুবরণ করেছে। তাদের মধ্যে হাসপাতালে ২৪ জন এবং বাসায় ১৮ জন মারা গেছে

আমাদের বাণী ডট কম/১৮  জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।