আসিফ আকবর; আমাদের কুমিল্লার অহংকার মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল গতকাল জাতীয় বাজেট পেশ করেছেন। তিনি আমাদের পূর্ব পরিচিত লোটাস কামাল ভাই। আমরা যখন খেলতাম ৮৯/৯০ সালের দিকে তখন কামাল ভাই আমাদের দলকে প্লেয়ার এবং হাজার পাঁচেক টাকা ডোনেট করতেন। বাংলাদেশ ক্রিকেটে কামাল ভাইয়ের অবদান অনস্বীকার্য। বিশেষ করে ভারতীয় ক্রিকেট বোর্ডের স্বেচ্ছাচারের প্রতিবাদে আইসিসির চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করা ছিল বাংলাদেশের জন্য ব্যাপক সম্মানের।

  • আবাহনীতে নেইল ফেয়ারব্রাদার এবং রিচার্ড ইলিংওয়ার্থের মতো ক্রিকেটার উড়িয়ে এনে তিনি গ্যালারীতে দর্শক ফিরিয়ে প্রশংসিত হন। আজ তিনি বাংলাদেশের অর্থমন্ত্রী। এতোদিন সিলেটের অর্থমন্ত্রীদের বাজেট পেতে পেতে একঘেয়েমী চলে এসেছিলো, এবারসহ দ্বিতীয়বারের মতো বাজেট দিলেন আমাদের কুমিল্লার ৭৩ বছরের যুবক কামাল ভাই, তিনি একজন চার্টার্ড একাউন্টেন্ট।

নির্বাচনী মাঠে আমি বরাবর কামাল ভাইয়ের বিরোধীতা করে এসেছি। এমনকি টেলিভিশন ডিবেটেও ওনাকে ছোট করে কথা বলেছি। লোকাল রাজনীতিতে আমরা প্রতিপক্ষ হলেও আমাদের মধ্যে রাজনৈতিক শিষ্টাচার বিদ্যমান, ব্যক্তিগত সম্পর্ক কখনো খারাপ হয়নি। তিনি আমাকে ছোট ভাইয়ের মতো স্নেহ করেন, আমিও উনাকে বড় ভাইয়ের মতো শ্রদ্ধা করি, আমাদের মধ্যে এখনও কথোপকথন হয়।

  • উনার দাওয়াতে আমি বিনা পারিশ্রমিকেই গান গেয়ে দেই, লাস্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কনসার্টটা কামাল ভাইয়ের অনারেই ছিলো। সব বাজেটের পরে আজন্ম শুনেছি এ বাজেট গণবিরোধী। আকন্ঠ দূর্নীতিতে নিমজ্জিত বিনা ভোটের সরকারের জন্য এ বাজেট একটা করোনার ভ্যাকসিনের মতো কাজ করবে আশা করি। সমালোচকরা মিউমিউ করে দায়িত্ব হিসাবে সমালোচনা করছেন, তবে কোনো অগ্ন্যুৎপাত ঘটেনি।

তবে ইয়াং জেনারেশন বিরক্ত নেট আর মোবাইল কলরেট বৃদ্ধির কারণে। কিছু পুরুষ মানুষ মেয়েদের স্যানিটারী ন্যাপকিনের দাম বৃদ্ধিতে আমার গতকালের পোষ্ট অবজেকশন জানিয়েছেন, আমিতো অবাক! আমার বাসায় দুই ছেলে, ইন্টারনেটে এদের অত্যাবশ্যকীয় কাজের চেয়ে অহেতুক কাজ বেশি। নেশার মতো গেমস ফেসবুকসহ ব্লাব্লা সার্কিটে জেনারেশনের মনযোগ বেশি।

  • এছাড়া আমি চাই যারা প্রেম করে তারা যেন বেশি কথা না বলে ডিরেক্ট প্রপোজ করে বিয়ের সিদ্ধান্তে চলে যায়, এজন্য দাম বৃদ্ধি সঠিক সিদ্ধান্ত!এই চূড়ান্ত ক্রাইসিস মোমেন্টে বাজেট দেওয়া একটা দূ:সাহসিক কাজ। মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা সেই কাজটি ঠান্ডা মাথায় করেছেন। বাজেটের জায়গায় বাজেট থাকলে হবেনা, লুটেরাদের হাত থেকে অর্থনীতি বাঁচানোর জোর চেষ্টাও থাকতে হবে। কামাল ভাইয়ের সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করি। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে উনার একটা ক্লীন ইমেজ জনসাধারনের মধ্যে আছে।

একজন আদার ব্যাপারীর বাজেট পর্যালোচনা এখানেই শেষ হলো। সবাইকে ধন্যবাদ। ভালবাসা অবিরাম।

লেখক: কণ্ঠশিল্পী (লেখকের ফেসবুক থেকে নেওয়া)

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।