বয়স ৬০ বছর পূর্ণ হলে শিক্ষক-কর্মচারীদের এমপিও ও পুনঃনিয়োগ বা চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যাবে না। বিধান না মানলে পরিচালনা কমিটির বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে শিক্ষা অধিদপ্তর।

সোমবার শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর আগে শিক্ষা বোর্ডগুলো একই ধরনের বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের ১২/০৬/২০১৮ তারিখের ৩৭.০০,০০০০-০৭৪.০৩০.০০১.২০১৭.২৪৫ সংখ্যক স্মারকপত্র মোতাবেক বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (ক্ষুল ও কলেজ) জনবলকাঠামো ও এম.পি.ও নীতিমালা-২০১৮ জারি করা হয়।

জারিকৃত জনবল কাঠামো-২০১৮ এর ১১.৬ ধারা অনুযায়ী “শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ ৬০(ষাট) বছর বয়স পর্যন্ত প্রদেয় হবে। বয়স ৬০ বছর পূর্ণ হবার পর কোন প্রতিষ্ঠানে প্রতিষ্ঠান প্রধান/সহ: প্রধান/শিক্ষক-কর্মচারীকে কোন অবস্থাতেই পুন:নিয়োগ কিংবা চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে না”।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কলেজ-৩ শাখার সহকারী পরিচালক ফারহানা আক্তার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যমান জনবল কাঠামো অনুযায়ী চুক্তিভিত্তিক নিয়োগে নিষেধাজ্ঞা থাকা সত্তেও কোন কোন প্রতিষ্ঠানের গভর্নিং বডি প্রতিষ্ঠান প্রধান/সহংপ্রধান/শিক্ষক-কর্মচারীকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হচ্ছে মর্মে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অভিযোগ পাওয়া যায়।

মন্ত্রণালয়ের পরিপত্র নং শিম/শা:১১/৩-৯/২০১১/৪৮৪ তারিখ : ০৯/০৭/২০১২ মোতাবেক অধ্যক্ষের অনুপস্থিতিতে উপাধ্যক্ষ দায়িত্ব পালন করবেন। উপাধ্যক্ষ না থাকলে জনবল কাঠামো-২০১৮ এর ১৩ ধারা অনুযায়ী পরবর্তী জোষ্ঠ শিক্ষক অধ্যক্ষের দাযিতৃ পালন করবেন।

এমতাবস্থায়, জনবল কাঠামো-২০১৮ এর ১১.৬ ধারার নিষেধাজ্ঞা লংঘন করে বয়স ৬০ বছর পূর্ণ হবার পর পুন:নিয়োগ কিংবা চুক্তিভিত্তিক নিয়োগের অভিযোগ প্রমাণিত হলে জনবল কাঠামো-২০১৮ এর ১৮.১ (ক), (খ) ও (চ) অনুচ্ছেদ অনুযায়ী সরকারের নির্দেশনা প্রতিপালন না করার দায়ে প্রতিষ্ঠানের বেতন-ভাতার সরকারি অংশ স্থগিতকরণসহ প্রতিষ্ঠানের গভর্নিং বডির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।