সিলেট সংবাদদাতা; সিলেটে  একদিনে আরও ১১০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। দুটি ল্যাবের নমুনা পরীক্ষায় তাদের করোনা শনাক্ত হয়। এর মধ্যে ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে ৬৭ জনের এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ল্যাবে ৪৩ জনের করোনা শনাক্ত হয়। তারা বিভাগের চার জেলার বাসিন্দা।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, বৃহস্পতিবার ওসমানীর ল্যাবে ১৮৮টি নমুনা পরীক্ষায় ৬৭ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। শনাক্ত হওয়াদের মধ্যে সিলেট জেলার ৫৫ জন, সুনামগঞ্জের সাতজন, হবিগঞ্জের একজন এবং মৌলভীবাজারের চারজন রয়েছেন। শনাক্তদের মধ্যে দুজন চিকিৎসকও আছেন।

সিলেট জেলায় নতুন শনাক্তদের মধ্যে সিটি করপোরেশন ও সদর উপজেলার ৪১ জন, ওসমানীনগরের তিনজন, গোলাপগঞ্জের পাঁচজন, গোয়াইনঘাটের একজন, জকিগঞ্জের দুজন এবং বিয়ানীবাজার, দক্ষিণ সুরমা ও বালাগঞ্জের একজন করে রয়েছেন।

এদিকে, শাবিপ্রবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক হাম্মাদুল হক জানান, তাদের ল্যাবে ১৪৮টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৪৩ জনের করোনা পজেটিভ পাওয়া গেছে। এদের মধ্যে ৩১ জন সিলেট জেলার এবং ১২ জন সুনামগঞ্জ জেলার বাসিন্দা।

বৃহস্পতিবার রাত ১০টা পর্যন্ত সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২৫১ জনে। এর মধ্যে সিলেট জেলায় ৩৮৭৩ জন, সুনামগঞ্জে ১৩৮৪ জন, হবিগঞ্জে ১০৯২ জন এবং মৌলভীবাজারে ৯০২ জন রোগী রয়েছেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিভাগে সর্বশেষ বৃহস্পতিবার দুপুর পর্যন্ত মারা গেছেন ১২৫ জন। এর মধ্যে সিলেট জেলায় ৯২, সুনামগঞ্জে ১৩, হবিগঞ্জে ১০ এবং মৌলভীবাজারের ১০ জন আছেন।

সিলেট বিভাগে ২ হাজার ৯৫৩ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এর মধ্যে সিলেট জেলায় ৯৫২ জন, সুনামগঞ্জে ১০২৪ জন, হবিগঞ্জে ৫১৫ জন ও মৌলভীবাজারে ৪৬২ জন রোগী এখন পর্যন্ত করোনা জয় করেছেন।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ (২৩ জুলাই ২০২০) তথ্য অনুযায়ী, দেশে একদিনে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আরও ৫০ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৮০১ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৮৫৬ জন এবং সুস্থ হয়ে উঠেছে ২ হাজার ৬ জন।গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে পূর্বেরসহ ১২ হাজার ৩৯৮টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ১০ লাখ ৭৯ হাজার ৬০টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ৮৫৬ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩ দশমিক ০৪ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত ২ লাখ ১৬ হাজার ১১০ জন। শনাক্তের হার ২০ দশমিক ০৩ শতাংশ।’

আমাদের বাণী ডট কম/২৪ জুলাই ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।