নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  সরকারিকৃত কলেজগুলোর পদসৃজন ও এডহক নিয়োগে করায় অর্থকষ্টে রয়েছেন সরকারিকৃত কলেজ শিক্ষকদের অধিকাংশ নন এমপিও শিক্ষক-কর্মচারীরা। করোনা দুর্যোগে ব্যক্তিগত আয় ইনকামের পথও অবরুদ্ধ হওয়ায় দিনাতিপাত করছে এসব শিক্ষক কর্মচারীরা।

সরকারিকৃত কলেজের নন এমপিও শিক্ষকদের ২ মাসের বেতন কলেজের ফান্ড থেকে দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১৯ মে ২০২০) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে উপ সচিব মোঃ মঈনুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনা থেকে এ তথ্য জানা গেছে।

নির্দেশনায় বলা হয়েছে, কলেজের সাধারণ তহবিল থেকে ননএমপিও শিক্ষকদের এপ্রিল ও মাসের বেতন দিতে হবে । তবে সাধারণ তহবিলে টাকা না থাকলে এফডিআর ভাঙানো যাবে। কলেজের নিয়োগে নিষেধাজ্ঞা জারির সময় নন-এমপিও শিক্ষকরা যে হারে বেতন পান সেই হারেই দুই মাসের মূল বেতন দিতে হবে। এই দুই মাসের টাকা যখন পুরোপুরি সরকারি হবে তখন বেতন থেকে সমন্বয় করা হবে।

জানা গেছে, প্রায় তিন বছর আগে তিনশতাধিক কলেজ সরকারি করা হয়। এসব কলেজের এমপিওভুক্ত শিক্ষকরা বেসরকারি আমলের মতোই এমপিও সুবিধা পাচ্ছেন। কিন্তু কিছু কিছু কলেজর ননএমপিও শিক্ষকদের বেতন ভাতা বন্ধ করে দিয়েছে। আবার অনেক কলেজে এমপিওভুক্ত শিক্ষকদের বিভিন্ন অর্থনৈতিক সুবিধা দেয়া হতো। সেসব অর্থনৈতিক সুবিধাও বন্ধ করে দেয়া হয়েছে।

আমাদের বাণী ডট কম/১৯ মে ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।