সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের সময় ৭০ বারের মতো পেছালো। ১০ ফেব্রুয়ারি এ প্রতিবেদন দাখিলের দিন ধার্য করেছে আদালত।

সোমবার প্রতিবেদন দাখিলের ধার্য দিনে র‌্যাব তা দাখিল না করায় নতুন করে এ দিন ধার্য করেন ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাজধানীর পশ্চিম রাজাবাজারের ভাড়া বাসায় খুন হন মাছরাঙ্গা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার ও এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি।

এরপর রুনির ভাই নওশের আলম রোমান শেরে বাংলা নগর থানায় হত্যা মামলা দায়ের করেন। চাঞ্চল্যকর ও আলোচিত এ মামলায় তদন্তের দায়িত্ব দেওয়া হয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে (ডিবি)। কিন্তু তদন্ত করে রহস্য উৎঘাটনে ব্যর্থ হয় ডিবি।

এরপর হাইকোর্টের নির্দেশে একই বছরের ১৮ এপ্রিল মামলার তদন্তভার দেওয়া হয় র‌্যাবকে। এরপর প্রতিবেদন দাখিল করতে আদালত থেকে দফায় দফায় সময় নেয় র‌্যাব। এ মামলায় গ্রেপ্তার হয়ে ভবনের নিরাপত্তাকর্মীসহ বেশ কয়েকজন কারাগারে রয়েছেন।

বাড়ির নিরাপত্তাকর্মী পলাশ রুদ্র পাল গ্রেপ্তার হলেও পরবর্তীতে তিনি জামিনে মুক্তি পান।

এ ছাড়া সাগর-রুনির কথিত বন্ধু ও সন্দেহভাজন আসামি তানভীর রহমান ২০১২ সালের ১ অক্টোবর গ্রেপ্তার হওয়ার পর তিনিও পরে জামিন পান।

আসামি তানভীর রহমানের ক্ষেত্রে মামলা বাতিলের আবেদনের প্রেক্ষিতে শুনানিকালে গত ২০ অক্টোবর এক আদেশে তদন্ত কর্মকর্তাকে গত ১১ নভেম্বর তলব করেছিল বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

তদন্তকারী কর্মকর্তা শফিকুল আলম ওই দিন হাইকোর্টকে জানান, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের এফবিআই থেকে চারটি ডিএনএ টেস্টের মধ্যে দুটির প্রতিবেদন পাওয়া গেলেও নমুনার সঙ্গে আসামিদের নমুনা মেলেনি। আর অন্য দুটি নমুনার প্রতিবেদন এলে ডিএনএর বৈশিষ্ট্য অনুযায়ী খুনীদের কল্পিত চেহারা অঙ্কনের চেষ্টা করা হবে।

এ সময় তদন্ত নিয়ে হতাশা ব্যক্ত করে হাইকোর্ট।

এরপর ১৪ নভেম্বর হাইকোর্ট এক আদেশে তানভীর আহমেদকে মামলার তদন্ত প্রতিবেদন দাখিল না হওয়া পর্যন্ত ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি এবং ৪ মার্চ এ মামলায় তদন্তের সবশেষ অবস্থা প্রতিবেদন আকারে জানাতে নির্দেশ দেয়।

পাশাপাশি হাইকোর্ট বলে, ‘এ মামলায় দোষীদের চিহ্নিত করে গ্রেপ্তার করতে না পারলে র‌্যাবের সাফল্য ম্লান হবে। বিশেষায়িত এই বাহিনী ব্যর্থতার দায়ভার বহন করুক তা কারও কাম্য নয়।’

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।