শিক্ষা প্রতিষ্ঠান গুলোর বাইরে কোমলমতি শিক্ষার্থীদের সামনে বিক্রি হচ্ছে সিগারেট। দেশের ৯০ দশমিক ৫ শতাংশ স্কুল ও খেলার মাঠের বাইরে সিগারেট বিক্রি করা হচ্ছে। ‘বিগ টোব্যাকো টাইনি টার্গেট বাংলাদেশ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য ওঠে এসেছে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে ‘বিগ টোব্যাকো টাইনি টার্গেট বাংলাদেশ প্রতিবেদন উপস্থাপন ও করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় গবেষণার ফল প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ৯০ দশমিক ৫ শতাংশ স্কুল ও খেলার মাঠের একশ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্য বা সিগারেট বিক্রির দোকান পাওয়া গেছে। ৮১ দশমিক ৮৭ শতাংশ দোকানে তামাকজাত দ্রব্যের প্রদর্শন শিশুদের দৃষ্টির এক মিটারের মধ্যে দেখা যায়। চকলেট এবং খেলনার পাশে তামাকজাত দ্রব্য বিক্রি করতে দেখা যায় ৬৪ দশমিক ১৯ শতাংশ দোকানে। স্কুল ও খেলার মাঠের পাশে বিভিন্ন দ্রব্য বিক্রির দোকান গুলোতে ৮২ শমিক ১৭ শতাংশ তামাকের বিজ্ঞাপন দেখা যায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, বিদ্যালয়ের একশ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বিগত পদক্ষেপ গুলোর অগ্রগতি পর্যালোচনা করা হবে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী মো. খলিলুর রহমান (যুগ্মসচিব), ঢাকা জেলা শিক্ষা অফিসার মো. বেনজীর আহম্মদ, বাংলাদেশ দোকান মালিক সমিতির সহ-সভাপতি আবদুল কাইয়ুম তালুকদার এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের ম্যানেজার আবদুস সালাম মিঞা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহ্ছানুর রহমান। প্রতিবেদনটি উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো. মোখলেছুর রহমান।

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।