করোনা

বগুড়া সংবাদদাতা; জেলায় গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় নতুন করে চিকিৎসক, সাংবাদিক ও পুলিশ সদস্যসহ আরও ১০৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বগুড়ায় মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৫১৬ জনে। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২৮৩ জন। মৃত্যু হয়েছে ৪৩ জনের।

আজ বৃহস্পতিবার (২৫ জুন ২০২০) বেলা সাড়ে ১১টার দিকে এ তথ্য নিশ্চিত করেন বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন।

  • তিনি জানান, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শমিজেক) হাসপাতালের পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) ল্যাবে গত ২৪ ঘণ্টায় জেলার মোট ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৬৫ জনের করোনা পজিটিভ আসে এবং বেসরকারি টিএমএসএস মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে ১৪৬টি নমুনার মধ্যে ৪৪ জনসহ মোট ১০৯ জনের পজিটিভ এসেছে।

জানা গেছে, নতুন করে আক্রান্ত ১০৯ জনের মধ্যে সদর উপজেলার রয়েছেন ৭৬ জন। এছাড়া শাজাহানপুর উপজেলার ১০ জন, শেরপুর উপজেলার সাতজন, গাবতলী উপজেলার ছয়জন, কাহালু উপজেলার তিনজন, ধুনট উপজেলায় দু’জন, শিবগঞ্জ উপজেলার দু’জন, আদমদীঘি উপজেলার একজন, নন্দীগ্রাম উপজেলার একজন ও সারিয়াকান্দি উপজেলার একজন।

  • স্বাস্থ্য বিভাগ জানায়, বগুড়ায় নতুন আক্রান্তদের মধ্যে পুরুষ ৭৬ জন, নারী ২৯ জন ও শিশু চারজন। আক্রান্তদের বয়সভিত্তিক বিশ্লেষণে ১৮ বছরের নিচে রয়েছে চারজন, ১৮ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছে ৫০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছে ২১ জন, ৫১ থেকে ৭০ বছরের মধ্যে রয়েছে ৩১ জন ও ৭০ থেকে ৮০ বছরের মধ্যে রয়েছে তিনজন।
  দৌলতদিয়া ফেরিঘাটে বাড়ছে ঢাকামুখী ব্যক্তিগত গাড়ি ও যাত্রীর চাপ

ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন জানান, নতুন আক্রান্তদের নিজ নিজ বাড়িতে রেখেই চিকিৎসা দেওয়া হবে। তবে কারও অবস্থা জটিল মনে হলে তাকে সঙ্গে সঙ্গে আইসোলেশন ইউনিট ২৫০ শয্যা বিশিষ্ট বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে স্থানান্তর করা হবে।

  • তিনি জানান, বগুড়ায় গত ১ এপ্রিল প্রথম এক ব্যক্তি করোনায় আক্রান্ত হন। তারপর থেকে গত ২৪ জুন পর্যন্ত জেলায় মোট ১৬ হাজার ১৬টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে মোট ফলাফল এসেছে ১৩ হাজার ৯৮৪ জনের।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ (২৪ জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৫৮২  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৬২  জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ২২ হাজার ৬০৭ । আজ নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৪৩৩ টি যা গতদিনে ছিল ১৬২৯২ । গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ৩১ জন জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৪৯ হাজার ৬৬৬ জন।

আমাদের বাণী ডট কম/২৫ জুন ২০২০/পিপিএম