Karim Benzema

২০২২ কাতার বিশ্বকাপের একদিন আগে চোট পাওয়া কারনে বেনজেমা টুর্নামেন্ট থেকে ছিটকে গেয়েছিলন । তবে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম তাকে সেই সময়ে বিশ্বকাপের ২৬ সদস্যের দল থেকে বাদ দেননি। এরপরই কোচের সঙ্গে তার বিরোধের খবর আসে।

ফাইনালে আর্জেন্টিনার কাছে ফ্রান্সের শিরোপা হারার ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ৩৫ বছর বয়সী এই স্ট্রাইকার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন। অবসরের এই ঘোষণাটি তিনি তার ৩৫ তম জন্মদিনে দেন ।

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন করিম বেনজেমা:

২০২২ সালে ব্যালন ডি’অর জয়ী স্ট্রাইকার করিম বেনজেমা সোমবার (১৯ ডিসেম্বর) তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে তার এই সিদ্ধান্ত ঘোষণা করেন। তিনি লিখেছেন, ‘আমি চেষ্টা করেছি এবং ব্যর্থ হয়েছি, এটি আমাকে আজ যেখানে আছি সেখানে নিয়ে গেছে, এবং এতে আমি গর্বিত। আমি আমার গল্প এবং আমাদের শেষ লিখেছিলাম।

ফ্যাব্রিজিও রোমানো, একজন বিখ্যাত ক্রীড়া সাংবাদিক এবং স্থানান্তর সংবাদের নির্ভরযোগ্য উৎস, বেনজেমার অবসরের বিষয়টি নিশ্চিত করেছেন। ইতালীয় বলেন, ৩৪ বছর বয়সী রিয়াল মাদ্রিদ তারকা ইতিমধ্যে তার দলকে তার সিদ্ধান্তের কথা জানিয়েছেন এবং ফ্রান্স দল ছেড়েছেন।

এর আগে সেমিফাইনালে জয়ের পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন, ইনজুরির কারণে বিশ্বকাপ দল থেকে যারা বাদ পড়েছেন তাদের সবাইকে ফাইনালের জন্য কাতারে উপস্থিত থাকতে হবে। সে জন্য খেলোয়াড়দেরও আমন্ত্রণ জানান তিনি। তবে ফরাসি প্রেসিডেন্টের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন বেনজেমা।

করিম বেনজেমা আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন:

“আমি আজ যেখানে আছি সেখানে থাকার জন্য আমি প্রচেষ্টা এবং ভুলগুলি করেছি এবং আমি এটির জন্য গর্বিত! আমি আমার গল্প লিখেছি এবং আমাদের শেষ হচ্ছে।”

বেনজেমা ২০০৭ সালে তার আন্তর্জাতিক অভিষেক হয়। তিনি ২০০৮ এবং ২০১২ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং ২০১৪ বিশ্বকাপে খেলেছিলেন,কিন্তু একটি ব্ল্যাকমেইল কেলেঙ্কারির কারণে পরবর্তী দুটি বড় টুর্নামেন্ট স্কোয়াড থেকে বাদ পড়েছিলেন।

তাকে গত বছর ইউরো ২০২০-এর জন্য ডাকা হয়েছিল, যেখানে দিদিয়ের ডেসচ্যাম্পের দল শেষ ১৬-তে হেরেছিল এবং ২০২১ সালের অক্টোবরে ফ্রান্সকে নেশন্স লিগ জিততে সাহায্য করেছিল বেনজেমা।

২০২২ সালে করিম বেনজেমা

বেনজেমা গত মৌসুমে রিয়াল মাদ্রিদের ৪৬ ম্যাচে ৪৪ গোল করেছেন । তিনি রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগা এবং চ্যাম্পিয়ন্স লিগের এই দুইটি খেলে তাদের অনুপ্রাণিত করেছিলেন।

আন্তর্জাতিক দলে ফিরে আসার পর থেকে, বেনজেমা ১৬টি খেলায় ১০টি গোল করেছেন।