প্রথম টেস্টে ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্ব রেকর্ড ভাঙতে স্টোকস

প্রথম টেস্টে ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্ব রেকর্ড ভাঙতে বেন স্টোকস ‘সুপারস্টার’ হ্যারি ব্রুককে সমর্থন করেছেন ।

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের পর সতীর্থ হ্যারি ব্রুকের প্রশংসা করেছেন। ইংল্যান্ড বর্তমানে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য নিউজিল্যান্ড সফর করছে, যেখানে প্রথম টেস্টে, থ্রি লায়ন্স সম্পূর্ণরূপে নিউজিল্যান্ডকে আধিপত্য বিস্তার করে বে ওভালে একটি আরামদায়ক এবং বিশাল ২৬৭ রানে জয়লাভ করে।

হ্যারি ব্রুক ইংল্যান্ডের হয়ে তাদের দুই ইনিংসেই অভিনয় করেছেন। তিনি তা ভাঙবেন: বেন স্টোকসের নামে বড় বিশ্ব রেকর্ড হ্যারি ব্রুক সহজেই ভাঙতে পারেন ম্যাচ-পরবর্তী উপস্থাপনা চলাকালীন, বেন স্টোকস বলেছিলেন যে হ্যারি ব্রুক যেভাবে বছরের পর বছর ধরে এসেছেন এবং ইতিমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের জন্য একটি সফল নাম তৈরি করেছেন তাতে তিনি অত্যন্ত মুগ্ধ হয়েছেন।তিনি বলেছিলেন যে যুবকের এখান থেকে তার গতি চালিয়ে যাওয়া উচিত এবং তাকে “গ্লোবাল সুপারস্টার” হিসাবে চিহ্নিত করা উচিত।

Independent.co.uk-এর উদ্ধৃতি দিয়ে স্টোকস বলেছেন, “আমি মনে করি সে বিশ্বব্যাপী সুপারস্টার হয়ে উঠবে। ব্যাট হাতে আরও সিনিয়র ছেলেদের অনেক কৃতিত্ব নিতে হবে তরুণ ছেলেদের বাইরে গিয়ে নিজেদের প্রকাশ করার অনুমতি দেওয়ার জন্য।”টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালামের সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড ভেঙে দিয়েছেন স্টোকস।

তিনি ২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তানের বিরুদ্ধে কীর্তিটি সমান করেছিলেন এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে রেকর্ডটি ভেঙেছিলেন। রেকর্ডটি ভাঙার পরে, তিনি সেই ব্যক্তির কাছ থেকে ব্যাপক প্রশংসা পেয়েছিলেন যিনি শুরুতে নিজেই রেকর্ডটি করেছিলেন, ব্রেন্ডন ম্যাককালাম। টেস্ট ক্রিকেটে স্টোকসের এখন ১০৯ টি ছক্কা রয়েছে, যেখানে ম্যাককালামের ১০৭ টি ছক্কা রয়েছে।

এটি সম্পর্কে বলতে গিয়ে, স্টোকস যথেষ্ট নম্র এবং করুণাময় ছিলেন যে স্বীকার করেছেন যে হ্যারি ব্রুক অবশ্যই বিশেষ রেকর্ড ভাঙ্গার সারিতে আছেন, পাওয়ার-হিটিং এবং শট-নির্বাচনের ক্ষেত্রে ২৩ -বছর-বয়সীর যে পরিমাণ প্রতিভা রয়েছে তার পরিপ্রেক্ষিতে। “যখন এটা গেল, তখন মনে হল আমি ব্রেন্ডনকে আমার কাঁধ থেকে তুলে নিয়েছিলাম এবং তাকে ফেলে দিয়েছিলাম।

সে আমাকে ‘ভালো করে’ বলেছিল এবং আমি শুধু বলেছিলাম ‘ব্রুকি সম্ভবত আগামী ২০ টি ম্যাচে এটিকে ভেঙে ফেলবে যেভাবে সে যাচ্ছে’। আমি হ্যারি ব্রুক দলে থাকলে এটা খুব বেশি সময় ধরে দেখতে পাচ্ছি না, যেটা আমি কল্পনা করি সে সামনে অনেকদিন থাকবে,” স্টোকস উপসংহারে বলেছেন। গত গ্রীষ্মে দলে আসার পর থেকে স্ট্রাইক-রেজ ৯৭-এ গড়ে ৭৮ করেছেন।

গত মাসে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একটি লাভজনক চুক্তি হস্তান্তর করা ২৩ বছর বয়সী এই তরুণ বলেছেন, ‘আমি এখন কয়েকবার বলেছি, আমরা যে পরিমাণ স্বাধীনতা ব্যাট করতে যাচ্ছি তা অসাধারণ। ‘আমি আগে কখনো এমন অনুভব করিনি। আমি মনে করি আমি বাইরে যেতে পারি এবং যা খুশি করতে পারি। এমনকি যদি এখনও সীমানায় লোক থাকে, তবুও আমি তাদের সাফ করার চেষ্টা করতে পারি । স্বাধীনতার পরিমাণ উল্লেখযোগ্য।

‘এটা মজা হয়েছে. আমি এখন পাঁচটি গেম খেলেছি এবং সেগুলির প্রতিটি উপভোগ করেছি। স্পষ্টতই আমার এখনও কোনও ক্ষতি হয়নি, যা এটিকে আরও ভাল করে তোলে। আমরা এমন ইতিবাচক স্টাইলে খেলছি, বোলারদের নিয়ে যাচ্ছি এবং স্কোর করতে চাইছি। ‘আমি মনে করি আপনি যখন ব্যাটিং করছেন তখন আপনি আরও বেশি কিছু নিয়ে চলে যান।আপনি ইতিবাচক হওয়ার কারণে আপনি নিক বা সামান্য ভিতরের প্রান্তগুলি নিয়ে চলে যান।

ল্যান্ডের প্রথম ইনিংসের স্কোর ৩২৫-৯ ঘোষণার জবাবে নিউজিল্যান্ড ৩০৬ রান করার পরে প্রথম টেস্টটি সমানভাবে তৈরি হয়েছে । কিন্তু সফরকারীরা তৃতীয় ইনিংসে ৭৪ ওভারের মধ্যে ৩৭৪ রান করে নিউজিল্যান্ডকে মাত্র ১২৬ রানে আউট করার আগে ১১ ম্যাচে তাদের ১০ তম এবং টানা ষষ্ঠ জয় নিশ্চিত করে।

ব্রুক, বেন ডাকেট, অলি পোপ, জো রুট এবং বেন ফোকস সকলেই ব্যাট হাতে অবদান রাখেন, জেমস অ্যান্ডারসন সাত উইকেট নিয়ে ম্যাচ শেষ করেন এবং স্টুয়ার্ট ব্রড এবং অলি রবিনসন দুজনেই নেন পাঁচ উইকেট। ইংল্যান্ডের অধিনায়ক স্টোকস বলেছেন: ‘আরেকটি দুর্দান্ত পারফরম্যান্স – আমরা ব্যাটে খুব ক্লিনিক্যাল এবং বলের ক্ষেত্রে খুব ক্লিনিক্যাল ছিলাম।

‘সবচেয়ে আনন্দের বিষয় ছিল নিউজিল্যান্ড যে বলটি আমাদের দিকে ছুঁড়েছে আমরা তার প্রতিক্রিয়া জানাতে পেরেছি। এটা ছিল বিনোদনমূলক ক্রিকেট। যদিও আমরা ফলাফল নিয়ে চলে এসেছি, আমরা যা করতে চাই তা হল বিনোদন।’ নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি যোগ করেছেনঃ ‘এটা হতাশাজনক কিন্তু কৃতিত্ব ইংল্যান্ডের, কৌশলগতভাবে তারা এটা বেশ ভালো খেলেছে। ‘আপনি পিছন ফিরে তাকান কিন্তু আমরা প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলাম এটা সঠিক ছিল। তারা যেভাবে ব্যাটিং করেছে তা তাদের সেই রাতে ঘোষণা করার মতো অবস্থানে রেখেছে। প্রথম দিনে আরেকটু ভালো বোলিং করতে পারলে সিদ্ধান্তটা ঠিক ছিল।’