ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মাহফুদ এমডি

আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  করোনাভাইরাসকে স্ত্রীর মতো মন্তব্য করেছেন ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মাহফুদ এমডি। এ মন্তব্য করে বেশ বিপদেই পড়েছেন তিনি।

গত বুধবার তার বক্তব্য নিয়ে একটি ভিডিও প্রকাশ পায়। এরপরই বিভিন্ন নারীবাদী সংগঠন থেকে এর প্রতিবাদ জানানো হয়।

  • অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম এবিসির খবরে বলা হয়, মাহফুদ এমডিকে বলা হয় করোনা নির্মূলে তাদের সরকারের পরবর্তী পদক্ষেপ কী? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘করোনা একেবারে স্ত্রীর মতো। প্রথমে আপনি নিয়ন্ত্রণ করার চেষ্টা করবেন। তার পর উপলব্ধি করবেন যে সেটা হবে না। তখন হাল ছেড়ে দেবেন এবং মানিয়ে নেবেন ধীরে ধীরে।’

ইন্দোনেশিঢয়ান এ মন্ত্রী মজা করেই কথাটা বলেছেন। তবে তার কথাটা মজার পর্যায়ে আর নেই। দেশে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন মাহফুদ।

  • উইমেন সলিডারিটি সোসাইটি ইতিমধ্যে মাহফুদ এমডির এমন মন্তব্যের ব্যাপক সমালোচনা করেছে। ইন্দোনেশিয়ার সরকারি কর্মকর্তারা ‘সেক্সিস্ট’ ও ‘মিসোগনিস্টিক’ মনোভাব পোষণ করেন বলেও অভিযোগ করা হয়েছে।
  ইতালি-স্পেনে করোনা আক্রান্তের সংখ্যা কিভাবে কমালো, প্রশ্ন ট্রাম্পের

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২৮ মে ২০২০) তথ্য অনুযায়ী, দেশে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় ৪৯টি ল্যাবের মধ্যে নমুনা সংগ্রহ করেছি ৯ হাজার ২৬৭টি। পূর্বেরসহ নমুনা পরীক্ষা করেছি ৯ হাজার ৩১০টি। এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ২৯ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ৪০ হাজার ৩২১ জন। শনাক্তের হার ২১ দশমিক ৭৯ শতাংশ।’ গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ১৫ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৫৫৯ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৯ শতাংশ। নতুন করে সুস্থ হয়েছে ৫০০ জন। মোট সুস্থ হয়েছে ৮ হাজার ৪২৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২০ দশমিক ৮৯ শতাংশ।’

আমাদের বাণী ডট কম/২৯  মে ২০২০/সিসিপি