বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য এবং সংস্কৃতিকে দেশের যুবসমাজের মাঝে উপস্থাপন করার লক্ষ্যকে সামনে রেখে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) দ্বিতীয় বারের মতো ‘অন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৯’ শুরু হতে যাচ্ছে। পিকেএসএফ এবং সিসিডিএ এর আর্থিক সহায়তা ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে ১৫ দিন ব্যাপী এই সাংস্কৃতিক প্রতিযোগিতা চলবে।

প্রতিযোগিতা উপলক্ষে রোববার (৩০ জুন) সকাল থেকে শুরু হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন চলবে মঙ্গলবার (০২ জুলাই) পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা অনুষদের সামনের বুথ থেকে শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করতে পারবেন।

অনুষ্ঠানের প্রথম পর্বে বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে থাকছে নাচ,গান,দলীয় অভিনয়, আবৃত্তি এবং বিতর্ক প্রতিযোগিতা। এ আয়োজনের সমাপনীতে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় সাংস্কৃতিক অনুষ্ঠানে
স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে থাকছে থিয়েটার, প্রতিবর্তন, অনুপ্রাস, সাইন্সক্লাব, আইটি সোসাইটি, বন্ধু, বিএনসিসি, স্কাউট, সমকাল সুহৃদ সমাবেশ, প্রথম আলো বন্ধুসভা, অনুস্বার, অভয়ারণ্য।

  জিপিএ-৫ এর পরিবর্তে যেভাবে হবে নতুন গ্রেডবিন্যাস

উল্লেখ্য, সাংস্কৃতিক প্রতিযোগিতায় দলীয় অভিনয়ের সময় সীমা থাকবে ১০ মিনিট। একটি দলে সর্বোচ্চ পাঁচ জন সদস্য থাকতে পারবে। সদস্যগণ একই কিংবা ভিন্ন ভিন্ন বিভাগের হতে পারে। বিতর্ক প্রতিযোগিতা ১৯ বিভাগ থেকে ১ টি করে দল নিয়ে অনুষ্ঠিত হবে।

এবিষয়ে নাট্যকর্মী মেহেদী হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে এবং দেশের যুবসমাজে আমরা সাংস্কৃতিকে তুলে ধরতে চাই। এ নিয়ে আমাদের এই আয়োজন।

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিতব্য অন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগীতা নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ শামিমুল ইসলাম বলেন, আমরা চাই বিশ্ববিদ্যালয়ে সবসময় আমাদের বাঙ্গালি সাংস্কৃতি চর্চা হোক। তারই ধারাবাহিকতায় এই আয়োজন। আমরা আশা করি শিক্ষার্থীরা অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তুলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *