কুষ্টিয়ার খোকসা উপজেলার ৮ হাজার ৩শ হেক্টর আবাদি জমির মধ্যে এ বছর আমন ধানের আবাদ হয়েছে ৬ হাজার ৭১০ হেক্টর মজিতে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর এ বছরের আমন ধানের লক্ষ্যমাত্রা অর্জন করা হয়েছিল ৬হাজার ৪১০ হেক্টর জমি। যা লক্ষ্যমাত্রার থেকেও ৩শ হেক্টর অধিক জমিতে আমন ধানের আবাদ করেছে স্থানীয় কৃষকরা। উন্নত জাত সময় মত সার বীজ, পরিচর্যা ও আবহাওয়া অনুকূলে থাকায় প্রতি হেক্টরে এবার উৎপাদন হয়েছে ৫.৫ থেকে ৫.৪ মেট্রিক টন আমন ধান।

উপজেলা কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা স্থানীয় কৃষকদের উন্নত জাত ও নতুন প্রযুক্তি উদ্ভাবন এই বিষয়গুলো উদ্বুদ্ধ করতে এবার এই প্রথম ব্রি-৮৭ নতুন জাতের ধান ১শ হেক্টর জমিতে আবাদ করেছেন। এছাড়াও উপজেলার যেসকল ধানবীজ আবাদ করেছেন তার মধ্যে বিনা -৭ জাত ২ হাজার হেক্টর, নতুন ব্রি -৭১ জাত ৩শ হেক্টর, ব্রি -৫৯ জাত ১হাজার হেক্টর, ব্রি- ৩৯ জাতের ধান ৮ ‘শ ৭৫ হেক্টর জমিতে আবাদ হয়েছে।

উপজেলায় এবার আমন ধানের লক্ষ্যমাত্রা থেকে অধিক উৎপাদনের পিছনে কৃষি অধিদপ্তর দাবি করেন কৃষকদের উন্নত প্রযুক্তি প্রশিক্ষণ, উন্নত জাতের বীজ সরবরাহ এবং বিভিন্ন পদ্ধতি এবং কৃষকের মাঝে আদর্শ বীজতলা নির্মাণ কৌশল হাতে কলমে প্রশিক্ষণ করাণে এ সফলতা এসেছে।
এখন চলছে কৃষকের আমন ধান সংগ্রহের পালা। দিনে-রাতে কৃষক-কৃষাণী ঘরে বাইরে অভয় আমন ধান তাদের ঘরে তোলার জন্য ব্যস্ত হয়ে পড়েছে। ব্যাপক কৃষি শ্রমিকের প্রাদুর্ভাব দেখা যাচ্ছে প্রতিটি এলাকায়।

কৃষকরা বলছে সরকারের এবার যুগান্তকারী পদক্ষেপ এ ধানের দাম আগে থেকে নির্ধারণ করে দেওয়াই আশা করছে লোকসভা টা কম আসবে। তবে অবশ্যই সরাসরি কৃষকদের কাছ থেকে ধান করার ব্যবস্থা সরকার যেটা গ্রহণ করেছিল সেটা যেন বলবত থাকে বলে তারা দাবি করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।