গম উদ্ধার

ডেস্ক রিপোর্ট, ঢাকা; সরকারের কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় সরকারি বরাদ্দের ৫০ মেট্রিক টন গম পাচারের সময় দুই সহযোগীসহ এক ইউপি সদস্যকে আটক করেছে সাতক্ষীরার কালিগঞ্জ থানা পুলিশ।

গতকাল বুধবার (২৭ মে ২০২০)  রাতে কালিগঞ্জের ভাড়াশিমলা এলাকার মনি-মুক্তা রাইস মিল নামীয় একটি ব্যবসা প্রতিষ্ঠানের গুদাম ঘর থেকে বিক্রয় নিষিদ্ধ এসব গম উদ্ধার করা হয়।

এসময় ঐ গমের মালিক শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের ইইপ সদস্য পবিত্র মন্ডলসহ মনি-মুক্তা রাইস মিলের ম্যানেজার মুকুল হোসেন ও মালিকের ছেলে মনিরুল ইসলামকে আটক করা হয়।

কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. দেলোয়ার হোসেন জানান, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার জন্য সরকারের বরাদ্দকৃত কাজের বিনিময় খাদ্য কর্মসূচি (কাবিখা) প্রকল্পের ৫০ মেট্রিকটন গম কালোবাজারের মাধ্যমে বিক্রি করা হয় ভাড়াশিমলা ইউনিয়নের সুলতানপুর গ্রামের মনি-মুক্তা রাইসমিলের মালিক আব্দুল গাফ্ফারের নিকট। পুলিশ গোপনে এ খবর জানতে পেরে কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলামের নেতৃত্বে অভিযান চালিয়ে উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের সুলতানপুর গ্রামের মনি-মুক্তা রাইসমিল থেকে এসব গম উদ্ধার করা হয়। তবে এসময় রাইসমিলের মালিক আব্দুল গাফ্ফারকে আটক করা যায়নি।

  খোকসায় জোনাকির আলো'র খাদ্য সহায়তা পেল চার'শ পরিবার

পরে উদ্ধারকৃত গম যার নামে বরাদ্দ ছিলো শ্যামনগরের কৈখালী ইউনিয়ন পরিষদের সদস্য পবিত্র মন্ডল এবং ধান-চাল ব্যবসায়ী প্রতিষ্ঠান শ্যামনগর সদরের সুমি এন্টারপ্রাইজের মালিক মোহাম্মাদ আলীকে গ্রেফতার করা হয়েছে। এব্যাপারে কালিগঞ্জ থানায় মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

শ্যামনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শাহিনুল ইসলাম জানান, দেড় মাস আগে উপজেলার কৈখালী ও রমজামনগর ইউনিয়নের কিছু ডিও ছাড় করা হয়েছিলো। মনে হচ্ছে সেই গমই হয়তো আটক করা হয়েছে। তবে কাগজপত্র পুরো না দেখে এখন আর কিছু বলতে পারবো না। তবে গোডাউন কর্মকর্তা কার গম কীভাবে দিয়েছেন সেটিও খতিয়ে দেখতে হবে।

এব্যাপারে শ্যামনগর উপজেলা গোডাউন কর্মকর্তা মো. আমিনুর ইসলামের মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করার পরও তিনি ফোন রিসিভ করেননি।

সাতক্ষীরার (শ্যামনগর- ৪ আসন) সংসদ সদস্য মো. জগলুল হায়দারের সাথে যোগাযোগ করা হলে তিনি গম আটকের বিষয়টি শুনেছেন বলে জানান, সরকারি বরাদ্দকৃত গম কালোবাজারে বিক্রি করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আমাদের বাণী ডট কম/২৮  মে ২০২০/সিসিপি