ডেস্ক রিপোর্ট, ঢাকা;  বিশ্বে করোনাভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে ৫ লাখ ৮৪ হাজারে দাঁড়িয়েছে। আর আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৩৫ লাখ ৫৪ হাজারে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (১৬ জুলাই) পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫ লাখ ৮৪ হাজার ১২৪ জনে। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৩৫ লাখ ৫৪ হাজার ৪৭৭ জনে।

জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৬৬ হাজার ৭৪৮ জন এবং মারা গেছেন ৭৫ হাজার ৩৬৬ জন।

এদিকে সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ৯ লাখ ৬৮ হাজার ৮৫৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ২৪ হাজার ৯১৪ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৩৪ লাখ ৯৭ হাজার ৮৪৭ করোনা রোগী শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩৭ হাজার ৪০৭ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে প্রাণঘাতী ভাইরাসটি শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৫৩৩ জনের শরীরে।

বুধবার (১৫ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এ তথ্য জানান।

ফলে দেশে এখন করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৭ জন। আর মোট শনাক্ত হয়েছেন ১ লাখ ৯৩ হাজার ৫৯০ জন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৩০৮টি নমুনা সংগ্রহ করা হয় এবং পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ২টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৯ লাখ ৮০ হাজার ৪০২টি। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৫ দশমিক ২৩ শতাংশ।

এদিকে, করোনাভাইরাস থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৭৯৬ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৫ হাজার ২৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ২৫ শতাংশ।

এদিকে বাংলাদেশের  স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ (১৫ জুলাই ২০২০) তথ্য অনুযায়ী, দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৩৩  জনের মৃত্যু হয়েছে। এ সময়ে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৩৩ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ  ৯৩ হাজার ৫৯০ জনে আর মোট মারা গেছেন ২ হাজার ৪৫৭ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৩০৮টি এবং পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ২টি। শনাক্তের হার ২৫.২৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৯৬ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৫ হাজার ২৩ জন। সুস্থতার হার ৫৪.২৫ শতাংশ। মৃত্যুর হার ১.২৭ শতাংশ। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ২৭ জন ও নারী ছয়জন। এবং এ পর্যন্ত মারা গেছেন পুরুষ ১ হাজার ৯৪০ জন (৭৮.৯৬%) ও নারী ৫১৭ জন (২১.০৪%)।

আমাদের বাণী ডট কম/১৫ জুলাই ২০২০/পিপিএম

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।