মোবারক হোসেন প্রতিবন্ধি প্রাথমিক বিদ্যালয়

পোরশা (নওগাঁ) সংবাদদাতা; গতকাল  সোমবার (২৫ মে ২০২০) সন্ধ্যার আগে নওগাঁর পোরশা উপজেলায় বয়ে যাওয়া ঘূর্নিঝড়ের তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে মোবারক হোসেন প্রতিবন্ধি প্রাথমিক বিদ্যালয়। ১০মিনিটের ওই ঝড়ে প্রতিষ্ঠানটির ক্লাস রুমের দেয়াল ভেঙ্গে ও টিনের ছাউনি উড়ে গেছে।

  • প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক মওদুদ আহম্মদ জানান, ওইদিন সন্ধার কিছু পূর্বে হঠাৎ আকাশে ঘন কালো মেঘ দেখা দেওয়ার পরপরই ঝড় শুরু হয়। এতে বিদ্যালয়টির শ্রেণি কক্ষের টিনের চাল সম্পুর্ণ রুপে উড়ে যায়। ফলে প্রতিবন্ধি শিক্ষার্থীদের ফিজিও থেরাপী দেওয়ার যন্ত্র সামগ্রী, বই খাতা সহ বিভিন্ন জিনিসপত্র বৃষ্টির পানিতে ভিজে নষ্ট হয়ে গেছে।

এসময় অফিসের আসবাবপত্র ভেঙ্গে গেছে এবং অনেক টিন উড়ে গিয়ে দুমড়ে-মুছড়ে গেছে বলে তিনি জানান।

তিনি আরও জানান, নিজস্ব অর্থায়নে পরিচালিত প্রতিষ্ঠানটি করোনা ভাইরাসের কারনে সরকার ঘোষিত ছুটির জন্য বন্ধ আছে। পড়ালেখা আরম্ভ হলেই খোলা আকাশের নিছে প্রতিবন্ধি শিশুদের বসতে হবে বলে জানান। তাদের কোন ফান্ড না থাকায় খুব দ্রুত মেরামত করা যাবেনা বলেও তিনি জানান।

  • প্রতিষ্ঠানটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজা জানান, তিনি উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কাজিবুল ইসলাম ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দোস্তদার হোসেনকে নিয়ে মঙ্গলবার দুপুরে ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠানটি পরিদর্শন করেছেন। দ্রুত মেরামতের ব্যবস্থা গ্রহণ করা যায় এজন্য প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষককে আবেদনের জন্য বলা হয়েছে বলে তিনি জানান।
  চতুর্থ শ্রেণি থেকে স্নাতক পর্যন্ত ইংরেজি ব্যাকরণ বইয়ে ভুল

এছাড়াও তিনি বিভিন্ন ক্ষতিগ্রস্থ পরিবারের কাছে যান এবং সরকারীভাবে সহায়তার আশ্বাস দেন। অপরদিকে ওই ঝড়ে সহড়ন্দ গ্রামের অধিবাসী ও পত্রিকা বিক্রেতা আব্দুস সবুরের বাড়ির প্রাচির ভেঙ্গে গেছে বলে তিনি জানান। এতে তার প্রায় অর্ধলক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকার আম চাষীরা তাদের বাগানের আম ঝরে গেছে এবং তাদের কিছু ক্ষতি হয়েছে বলে জানান।

আমাদের বাণী ডট কম/২৬ মে ২০২০/সিসিপি