সৈয়দপুর উপজেলা, নীলফামারী

জিকরুল হকঃ উত্তরাঞ্চল সংবাদদাতাঃ নীলফামারীর সৈয়দপুরে ভাগ্যাহত বিধবা মা দের মা ডাকার অধিকার চেয়ে মা সমাবেশ অনুষ্টিত হয়েছে শুক্রবার বিকালে। ব্যতিক্রমি এ সমাবেশ করা হয় শহরের পাচ নম্বর ওয়ার্ডের মুন্সিপাড়ায়।

শহরের শেরে বাংলা সড়কের বিশিষ্ট রং ব্যবসায়ি আশরাফ হোসেনের আয়োজনে ও সভাপতিত্বে ওই মা সমাবেশ অনুষ্টিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন সৈয়দপুর পৌরসভার পাচ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও এবারের নির্বাচনের সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী আকতার হোসেন ফেকু।

এ দিনের মা সমাবেশে উপস্থিত মা দের মধ্যে বক্তব্য বলেন সাফতারা বেগম, বুলবুলি বেগম, পুস্পা খাতুন, নাজমা বেগম, হাজেরা খাতুন প্রমুখ। সমাবেশে আগত মা রা তাদের প্রতিক্রিয়ায় বলেন আকতার হোসেন ফেকু সম্প্রতি তার মা হাজরা খাতুনকে হারিয়েছেন।আমরা তার সেই শুন্যস্থান পুরুন করতে চাইছি। শিশু কাল থেকেই আমরা তাকে সন্তানের মতই দেখে আসছি।সেও আমাদের মায়ের মর্যাদা দিয়েই সন্মান করে।আজ থেকে আমরা ভাগ্যাহত বিধবা মা রা আনুষ্ঠানিক ভাবেই তাকে সন্তান হিসাবে গ্রহন করলাম।তাকে আমরা মা বলে ডাকার সম্পুর্ন অধিকার দিলাম। পেটে ধারণকরা সন্তানের সমতুল্য হিসাবেই তাকে আমরা মা রা ছেলের মর্যদা দিব।

  বরিশালে শ্রমিক ফ্রন্টের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

অনুষ্টানের প্রধান অতিথি সম্ভাব্য কাউন্সিলর প্রার্থী আকতার হোসেন ফেকু তার বক্তব্যে বলেন পৃথিবীর কোটি শব্দের প্রতিযোগিতায় মা শব্দটি শ্রেষ্ট শব্দ হিসাবে পরিগনিত হয়েছে। এই মধুর শব্দ পৃথিবীর অন্য কোন ভাষায় নেই বলে আমি জেনেছি।শুধু মাত্র বাংলা ভাষায় আছে। আপনারা ভাগ্যাহত বিধবা মা রা আমাকে যেমন আজ সন্তান হিসাবে গ্রহন করেছেন,আমিও আপনাদেরকে মা হিসাবেই আমৃত্যু গ্রহন করলাম।আমি মনে করি আমার গর্ভধারিনি মাকে হারানোর যে ব্যথা , সেই ব্যথা উপশম করবার প্রত্যয় ব্যক্ত করলেন আমাকে আপনারা মা ডাকার অধিকার দিয়ে। আমার মা হাজরা খাতুন লোকান্তরে গেলেও আজ থেকে আমি মনে করব আমার হাজার হাজরা মা ঘরে ঘরে আছে। আপনাদের সকলের দোয়া ও সহযোগিতা নিয়ে আমি আমার গন্তব্যে এগিয়ে যেতে চাইছি।

তিনি তার বক্তবে আরো বলেন এ দেশ এবং এই বাংলা ভাষাকেও আমি যেন মায়ের মর্যদায় দেশের ভবিষ্যতে নিজেকে নিয়োজিত রাখতে পারি।সব শেষে অনুষ্টানে আগত শতাধিক মাকে শুভেচ্ছা উপহার তুলে দেন প্রধান অতিথি আকতার হোসেন ফেকু।

আমাদের বাণী ডট কম/২৬ সেপ্টেম্বর ২০২০/পিপিএম