সাড়ে তিন লাখ টাকায় প্রাথমিক সহকারী শিক্ষক

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিশেষ অনুদানখাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের ৩ কোটি ৯৯ লাখ ৯৬ হাজার টাকা দিয়েছে সরকার। বিশেষ অনুদান খাতে বরাদ্দ করা ৪ কোটি টাকা থেকে এ টাকা দেয়া হয়েছে। ৫ হাজার ৫২৮ জন শিক্ষার্থী এ টাকা পাবেন। এছাড়া ২০০ শিক্ষা প্রতিষ্ঠান এবং ২০০ শিক্ষককে বিশেষ অনুদানের টাকা দেয়া হয়েছে। রোববার (৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জানা গেছে, ৪টি ক্যাটাগরিতে শিক্ষার্থীদের এ অনুদানের টাকা দেয়া হয়েছে। এদের মধ্যে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ২ হাজার ১০০ শিক্ষার্থীর প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ১ কোটি ৫ লাখ টাকা দেয়া হয়েছে। আর ৯ম থেকে ১০ম শ্রেণির ২ হাজার ১০০ শিক্ষার্থী বিশেষ অনুদানের ১ কোটি ৫ লাখ টাকা পেয়েছেন। তারা প্রত্যেকে ৫ হাজার করে টাকা পাবেন। এছাড়া একাদশ ও দ্বাদশ শ্রেণির ১ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে ৬ হাজার টাকা করে ৬০ লাখ টাকা বিশেষ অনুদান দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

  প্রাথমিকের দেড় কোটি শিক্ষার্থী ও শিক্ষকের জন্য আল্লাহর কাছে গণশিক্ষা সচিবের প্রার্থনা

এদিকে ২০০ শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ৩০ হাজার করে ৬০ লাখ টাকা দেয়া হয়েছে এ খাত থেকে। আর ২০০ শিক্ষককে এ খাতে ৪০ লাখ টাকা দেয় হয়েছে। তাঁরা প্রত্যেকে ২০ হাজার করে টাকা পাবেন। ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে এ টাকা দেয়া হবে। এ টাকা বিতরণের দায়িত্ব দেয়া হয়েছে নগদের ব্যবস্থাপনা পরিচালককে। চলতি অর্থবছরে ‘শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্রবৃন্দের জন্য বিশেষ অনুদান’ খাতে বরাদ্দ করা অর্থ থেকে এ টাকা দেয়া হবে।

যেসব শিক্ষক, শিক্ষার্থী ও প্রতিষ্ঠান বিশেষ অনুদানের টাকা পেয়েছেন তার তালিকা দৈনিক শিক্ষার পাঠকদের জন্য তুলে ধরা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *