আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা;  করোনাভাইরাসের কারণে এবার হজে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে ৪ দেশ। দেশগুলো হলো- ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ব্রুনাই। এমন অবস্থায় সৌদি আরবও এ বছর হজ বাতিল করার চিন্তাভাবনা করছে বলে জানা গেছে।

|এদিকে, বাংলাদেশ হজের প্রস্তুতি নিয়ে রাখলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পরামর্শ করে তারপর এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ আবদুল্লাহ।

তথ্য মতে, করোনার সংক্রমণের আশঙ্কা ও এর ভ্যাকসিন না থাকার কারণে মালয়েশিয়ার নাগরিকদের এ বছর হজ পালনে নিষেধাজ্ঞা জারির কথা নিশ্চিত করেছেন দেশটির ধর্মমন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি।

গত সপ্তাহে বিশ্বের সবচেয়ে মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়া এ বছর নিজ দেশের নাগরিকদের হজযাত্রা বাতিল করে। এতে করে ২ লাখ ২১ হাজার মানুষের হজযাত্রা বাতিল হয়।

এছাড়া একই সিদ্ধান্ত নিয়েছে ব্রুনাই ও সিঙ্গাপুর।

অন্যদিকে আগামী কয়েকদিনের মধ্যে সৌদি সরকার হজের বিষয়ে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে নাইজেরিয়াসহ আরও কয়েকটি দেশ এ বিষয়ে নিজেদের চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানা যায়।

উল্লেখ্য, ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী প্রায় এক লাখ ৪১ হাজার মানুষের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যা বিশ্বব্যাপী একদিনে সর্বোচ্চ করোনা শনাক্তের রেকর্ড। এই রেকর্ড সংখ্যা গত তিনদিন ধরে একের পর এক ছাড়িয়ে যাচ্ছে। এর আগে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড ছিল গত বৃহস্পতিবার, এদিন প্রায় এক লাখ ৩৮ হাজার মানুষের করোনা শনাক্ত হয়। তার আগের দিন গত বুধবার প্রায় এক লাখ ৩৬ হাজার মানুষের দেহে করোনার সংক্রমণ ধরা পড়ে। পরিসংখ্যান সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত বুধবারের আগে সর্বোচ্চ সংখ্যক করোনা রোগী ধরা পড়ে গত ৪ জুন। সেদিন এক লাখ ৩০ হাজার ৫০৪ জন রোগীর শরীরে করোনার অস্তিত্ব পাওয়া যায়। এ ছাড়া গতকাল শুক্রবার একদিনে বিশ্বব্যাপী মারা গেছেন ৪ হাজার ৬০৩ জন। যা গত কয়েকদিনের তুলনায় স্থিতিশীল সংখ্যা। বিশ্বব্যাপী একদিনে করোনায় সর্বোচ্চ মৃতের রেকর্ড তৈরি হয় গত ১৭ এপ্রিল। এ দিন ৮ হাজার ১৯৭ জন করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে। এখন পর্যন্ত আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্ত ২১ লাখ ১৭ হাজারের বেশি এবং মৃতের সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৮৩১ জন।

আমাদের বাণী ডট কম/১৩ জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।