ডেস্ক রিপোর্ট, ঢাকা;  ভারতে একদিনেই ২৬ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত এটাই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন করে আক্রান্ত হয়েছে আরও ২৬ হাজার ৫০৬ জন। খবর এনডিটিভির।

ভারতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৯৩ হাজার ৮০২। এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যু হয়েছে ৪৭৫ জনের। ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট ২১ হাজার ৬০৪ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

তিনি নতুন যুক্ত একটিসহ মোট ৭৭টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৩৭৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৪৮৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো নয় লাখ ১৮ হাজার ২৭২টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৯৪৯ জনের মধ্যে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৭৮ হাজার ৪৪৩ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৭ জন। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে দুই হাজার ২৭৫ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৮৬২ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৮৬ হাজার ৪০৬ জনে।

ভারতে এখন পর্যন্ত চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪ লাখ ৯৫ হাজার ৫১৩ জন। অর্থাৎ আক্রান্তদের মধ্যে ইতোমধ্যেই ৬২ দশমিক ৪২ জন সুস্থ হয়ে উঠেছে।

এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। সংক্রমণে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত।

এদিকে, দেশটিতে এখন পর্যন্ত সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, কর্নাটক এবং তেলেঙ্গায়। এখন পর্যন্ত মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৩০ হাজার ৫৯৯ জন এবং মৃত্যু হয়েছে ৯ হাজার ৬৬৭ জনের। ওই রাজ্যে সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ২৭ হাজার ২৫৯ জন।

এদিকে, তামিলনাড়ুতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৫৮১ এবং মারা গেছে ১ হাজার ৭৬৫ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছেন ৭৮ হাজার ১৬১ জন।

করোনায় আক্রান্ত ও মৃত্যুতে তৃতীয় স্থানে রয়েছে রাজধানী শহর দিল্লি। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা এক লাখ ৭ হাজার ৫১ জন। করোনার সংক্রমণে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৫৮ জনের।

চতুর্থ স্থানে থাকা গুজরাটে আক্রান্তের সংখ্যা ৩৯ হাজার ১৯৪। সেখানে মারা গেছে প্রায় দুই হাজার মানুষ এবং সুস্থ হয়ে উঠেছে ২৭ হাজার ৭১৮ জন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৯  জুলাই ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪১ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ২২৩৮  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৬০ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৭৫  হাজার ৪৯৪ । আজ নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৬৩২ টি যা গতদিনে ছিল ১৫ হাজার ৬৭৫ টি । ‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৩ হাজার ৭০৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৮৪ হাজার ৫৪৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮ দশমিক ১৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪১ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ২ হাজার ২৩৮ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ২৯ জন এবং নারী ১২ জন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন পুরুষ ১ হাজার ৭৭০ জন এবং নারী ৪৬৮ জন।’

আমাদের বাণী ডট কম/১০  জুলাই  ২০২০/পিপিএম 

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।