England cricketers will not play IPL 23?

আইপিএলকে ক্রিকেট বিশ্বের সেরা ফ্র্যাঞ্চাইজি লিগ বলা হলেও তা নিয়ে বিতর্কও কম নয়। আইপিএল উদ্বোধনের পর থেকে সমান জনপ্রিয়তা নিয়ে টিকে আছে। গোটা ক্রিকেট বিশ্বের তারকা ক্রিকেটারদের মিলনমেলা এই আইপিএল। কিন্তু আইপিএলের এই মৌসুমে একগুচ্ছ বিদেশি তারকা ক্রিকেটার নাও পেতে পারে আইপিএল। কিন্তু আইপিএল কি তার জনপ্রিয়তা হারাচ্ছে? কেন এই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে চান না বিদেশি ক্রিকেটাররা?

সারা বিশ্বের তারকা ক্রিকেটাররা জাতীয় দলের চেয়ে আইপিএল খেলার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন কারণ অর্থ এবং গ্ল্যামার একটি বড় বিষয়। তবে চলতি মৌসুমে বেশ কয়েকজন বিদেশি ক্রিকেটার উপস্থিত থাকবেন না। পুরো আইপিএলে মহেন্দ্র সিং ধোনি তার দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের পাবেন না। আইপিএল চলাকালীন দেশে ফিরবেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার বেন স্টোকস। তিনি আইপিএলের জন্য দেশের ক্রিকেটের ক্ষতি করতে রাজি নন।

ইংল্যান্ডের এই তারকা ক্রিকেটারকে আইপিএলে চেন্নাই সুপার কিংস ১৬ কোটি রুপিতে নিয়েছিল। কিন্তু আইপিএলের সূচি প্রকাশের পর জানিয়ে দেন, দল ফাইনালে উঠলেও আইপিএলে খেলতে পারবেন না তিনি। স্টোকসকে সম্প্রতি জিজ্ঞাসা করা হয়েছিল যে তার দল চেন্নাই যদি আইপিএলের ফাইনালে পৌঁছায় তবে তিনি আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবেন কিনা। ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের সহজ উত্তর, অবশ্যই টেস্ট খেলবেন। স্টোকস বলেন, ‘হ্যাঁ, আমি অবশ্যই দেশের হয়ে খেলব।

অনেক সময় জাতীয় দলের অনেক ক্রিকেটারই দেশের হয়ে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে পারেন না। সম্প্রতি পিএসএলে খেলতে বাংলাদেশ সফরে আসা বেশ কয়েকজন ক্রিকেটারকে ইংল্যান্ড পাচ্ছে না। যদিও এ ঘটনায় দেশটির ক্রিকেট কর্মকর্তারা চিন্তিত। এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন দেশটির টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও (ইসিসি) এ নিয়ে আলোচনা করেছে। যে কারণে পুরো আইপিএলে স্টোকসকে পাচ্ছে না চেন্নাই।

তবে পিএসএলের মতো আইপিএলেও ইংল্যান্ডের একগুচ্ছ তারকা ক্রিকেটার রয়েছে। তাদের মধ্যে

  • জো রুট
  • মার্ড উড
  • জনি বেয়ারস্টো
  • লিয়াম লিভিংস্টোন
  • জোফরা আর্চার
  • স্যাম কারেন
  • হ্যারি ব্রুকস

আইপিএলে বিভিন্ন দলের হয়ে খেলেন। তারা আইপিএল খেললে আয়ারল্যান্ডের বিপক্ষে পূর্ণ শক্তির দল মাঠে নামতে পারবে না ইংল্যান্ডআর এ বিষয়ে স্টোকসকে প্রশ্ন করা হয়। আয়ারল্যান্ড সিরিজের জন্য তিনি পূর্ণ শক্তির স্কোয়াড মাঠে নামতে পারবেন কিনা জানতে চাইলে স্টোকস বলেন, “এ বিষয়ে আমি এখনও কারো সাথে কথা বলিনি। তবে তাদের সবার সঙ্গে আলাদা করে কথা বলব। আমি তাদের অ্যাশেজের প্রস্তুতি সম্পর্কে জিজ্ঞাসা করব।”এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামলে ইংল্যান্ড শুধু স্টোকস নয়, আইপিএলে পাওয়া যাবে না একগুচ্ছ তারকা ক্রিকেটারকে ।