ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএল ২০২৩ বিশ্বের সবচেয়ে লোভনীয় T20 লিগ হয়ে উঠেছে। এছাড়াও, দলগুলি একটি কঠিন টুর্নামেন্টে এটির সাথে লড়াই করে যা তাদের দক্ষতা এবং মেজাজ পরীক্ষা করে।

লিগটি সর্বদাই একটি বড়-টিকিট ইভেন্ট হয়েছে, যা সারা বিশ্বের সেরা খেলোয়াড়দের আকর্ষণ করে যারা বিশ্বব্যাপী ভক্তদের জন্য ক্রিকেটীয় বিনোদনের একটি দর্শন দেয়। আইপিএল ২০২৩ কোণার চারপাশে, উত্তেজনা স্পষ্ট। এবং ক্রিকেটপ্রেমীরা অধীর আগ্রহে উচ্চ-অক্টেন ক্রিকেটের আরেকটি মৌসুমের জন্য অপেক্ষা করছে।

এই নিবন্ধে, আমরা আইপিএল ২০২৩, এর ফর্ম্যাট, দল, খেলোয়াড়দের লক্ষ্য রাখতে এবং লিগ থেকে কী আশা করতে হবে তা ঘনিষ্ঠভাবে দেখেছি।

আইপিএল ২০২৩ এর বিন্যাস

আইপিএল ২০২৩ আগের মরসুমের মতো একই ফর্ম্যাট অনুসরণ করবে বলে আশা করা হচ্ছে। এবং আটটি দল একটি রাউন্ড-রবিন টুর্নামেন্টে অংশগ্রহণ করে। যার পরে প্লে অফ এবং ফাইনাল। রাউন্ড-রবিন পর্যায়ে প্রতিটি দল 14টি ম্যাচ খেলে, সাতটি ঘরের মাঠে এবং সাতটি বাইরে, অন্য সাতটি দলের বিরুদ্ধে।

রাউন্ড-রবিন পর্বের শেষে শীর্ষ চারটি দল প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করে। এছাড়াও, প্রথম কোয়ালিফায়ারে শীর্ষ দুই দল একে অপরের সাথে খেলবে। এবং তৃতীয় এবং চতুর্থ স্থানের দল একে অপরের সাথে এলিমিনেটর খেলবে। প্রথম কোয়ালিফায়ারের বিজয়ী সরাসরি ফাইনালে যায়।

এবং পরাজিত ব্যক্তি দ্বিতীয় কোয়ালিফায়ারে এলিমিনেটরের বিজয়ীর সাথে খেলার মাধ্যমে যোগ্যতা অর্জনের আরেকটি সুযোগ পায়।

আইপিএল ২০২৩ এর দলগুলি

IPL ২০২৩-এ যে আটটি দল অংশ নেবে তারা হল:

  • চেন্নাই সুপার কিংস (CSK),
  • দিল্লি ক্যাপিটালস (DC),
  • কলকাতা নাইট রাইডার্স (KKR),
  • মুম্বাই ইন্ডিয়ান্স (MI),
  • পাঞ্জাব কিংস (PBKS),
  • রাজস্থান রয়্যালস (RR),
  • রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB), এবং
  • সানরাইজার্স হায়দ্রাবাদ (SRH)।

খেলোয়াড়দের জন্য সতর্কতা

আইপিএল ২০২৩ আরেকটি তারকা-খচিত বিষয় হওয়ার প্রতিশ্রুতি দেয়। এছাড়াও, বিশ্বের সেরা কিছু খেলোয়াড় লিগে অংশগ্রহণ করে। আইপিএল ২০২৩-এ কিছু খেলোয়াড়ের জন্য এখানে নজর রাখতে হবে:

বিরাট কোহলি (আরসিবি): কোহলি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। এবং কয়েক বছর ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এর জন্য ধারাবাহিক পারফরমার। ২০২৩ সালের আইপিএলে তিনি তার দলকে তাদের প্রথম আইপিএল শিরোপা নিয়ে যেতে চাইবেন।

রোহিত শর্মা (MI): শর্মা আইপিএল ইতিহাসের সবচেয়ে সফল দলের অধিনায়ক, মুম্বাই ইন্ডিয়ান্স। এবং দলের জন্য দুর্দান্ত রান করেছেন। তিনি তার দলকে আইপিএল ২০২৩-এ আরেকটি শিরোপা নিয়ে যেতে চাইবেন।

জাসপ্রিত বুমরাহ (MI): বুমরাহ বিশ্বের সেরা ফাস্ট বোলারদের একজন এবং মুম্বাই ইন্ডিয়ান্স-তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

রোহিত শর্মার সাক্ষাৎকার: আইপিএল ২০২৩

রোহিত, যার দল ডব্লিউটিসি শিরোপা লড়াইয়ের জন্য যোগ্যতা অর্জনের জন্য একই প্রতিপক্ষের বিরুদ্ধে 2-1 হোম সিরিজ জয় সিল করেছে, ম্যাচের প্রস্তুতির জন্য নির্ধারিত সময়ের আগে কিছু খেলোয়াড়কে ব্রিটেনে পাঠানোর সম্ভাবনাও অন্বেষণ করবে।

31 মার্চ থেকে আইপিএল শুরু হবে এবং ফাইনাল 28 মে নির্ধারিত হয়েছে, যখন ডব্লিউটিসি সিদ্ধান্তকারী 7 জুন ওভালে শুরু হবে। "আমি মনে করি এটি আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ," রোহিত বলেছেন। "আমরা আমাদের সমস্ত খেলোয়াড়দের সাথে ক্রমাগত যোগাযোগ রাখতে যাচ্ছি যারা সেই ফাইনালের অংশ হতে চলেছে এবং তাদের কাজের চাপ এবং তাদের সাথে কী ঘটছে তা নিরীক্ষণ করতে।"

ভারতের পেসার মহম্মদ সিরাজ (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর), মহম্মদ শামি (গুজরাট টাইটান্স), এবং উমেশ যাদব (কলকাতা নাইট রাইডার্স) ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতায় ব্যাপকভাবে জড়িত হবেন বলে আশা করা হচ্ছে।

রোহিত বলেছিলেন যে ভারত নিশ্চিত করবে যে ত্রয়ী ডব্লিউটিসি ফাইনালের জন্য প্রস্তুত ছিল। রোহিত বলেন, “আমরা সব ফাস্ট বোলারকে কিছু (লাল) ডিউক বল পাঠাচ্ছি। “আমি প্রস্তুতিতে বিশ্বাস করি এবং এটি আবার আমাদের জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। 21 মে এর কাছাকাছি, ছয়টি দল থাকবে যারা সম্ভবত আইপিএল প্লে অফের বাইরে থাকবে, তাই যে কোন খেলোয়াড় পাওয়া যাবে, আমরা তাদের যত তাড়াতাড়ি সম্ভব যুক্তরাজ্যে নিয়ে যাওয়ার চেষ্টা করব।

” অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের সাফল্য টার্নিং ট্র্যাকে এসেছিল কিন্তু রোহিত নিরপেক্ষ ভেন্যুতে একটি ভিন্ন বলের খেলা আশা করেন। "দুই দলই বিশ্বের সেই অংশে প্রচুর ক্রিকেট খেলেছে এবং আমি বলব না যে এটি এলিয়েন কন্ডিশন হবে,"

বললেন রোহিত। “তবে হ্যাঁ, ভারতে ভারত বা অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়া খেলার তুলনায় এটি এমন হবে না, এটি কিছুটা আলাদা হবে। আমি নিশ্চিত দুই দলই এর জন্য প্রস্তুতি নেবে।”

শেষ কথা

প্রদত্ত তথ্যের ভিত্তিতে, এটি উপসংহারে পৌঁছানো যেতে পারে যে ভারতীয় ক্রিকেট টিম ম্যানেজমেন্ট আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের কথা মাথায় রেখে ২০২৩ সালের আইপিএল মরসুমের আগে তার খেলোয়াড়দের কাজের চাপ সম্পর্কে সতর্ক হচ্ছে।

ডব্লিউটিসি ফাইনাল ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ ম্যাচ, এবং তারা তাদের শক্তিশালী দলকে মাঠে নামাতে চাইবে। যদিও আইপিএল একটি কঠিন টুর্নামেন্ট হিসেবে পরিচিত। এবং এটি খেলোয়াড়দের শরীর এবং ফিটনেস স্তরের উপর প্রভাব ফেলতে পারে। তাই, টিম ম্যানেজমেন্ট সম্ভবত ফিটনেস পর্যবেক্ষণ করবে।

এবং আইপিএলে অংশগ্রহণকারী ভারতীয় খেলোয়াড়দের কাজের চাপ যাতে তারা ডব্লিউটিসি ফাইনালের জন্য ফিট এবং সতেজ থাকে তা নিশ্চিত করতে।

ডব্লিউটিসি ফাইনাল কি?

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) ফাইনাল হল বিশ্বের শীর্ষ দুই টেস্ট ক্রিকেট দলের মধ্যে একটি একক ক্রিকেট ম্যাচ, যা বর্তমানে জুন ২০২৩-এ অনুষ্ঠিত হওয়ার কথা।

কেন ভারত ডব্লিউটিসি ফাইনালের আগে খেলোয়াড়দের কাজের চাপের দিকে নজর রাখছে?

ভারতীয় ক্রিকেট টিম ম্যানেজমেন্ট নিশ্চিত করতে চায় যে তাদের খেলোয়াড়রা তাজা এবং ডব্লিউটিসি ফাইনালের জন্য ফিট, যা দলের জন্য একটি গুরুত্বপূর্ণ ম্যাচ। অতএব, তারা আইপিএল চলাকালীন খেলোয়াড়দের কাজের চাপ পর্যবেক্ষণ করছে, যা একটি শারীরিকভাবে চাহিদাপূর্ণ টুর্নামেন্ট হিসাবে পরিচিত।

আইপিএল চলাকালীন কোনো খেলোয়াড় আহত হলে কী হবে?

আইপিএল চলাকালীন কোনো ভারতীয় খেলোয়াড় ইনজুরিতে পড়লে। এছাড়াও, আঘাতের তীব্রতা এবং প্রয়োজনীয় পুনরুদ্ধারের সময়ের উপর নির্ভর করে তারা ডব্লিউটিসি ফাইনাল মিস করতে পারে। টিম ম্যানেজমেন্ট সম্ভবত প্রতিটি খেলোয়াড়ের ফিটনেস কেস-বাই-কেস ভিত্তিতে মূল্যায়ন করবে।