মধুকৃষ্ণা এয়োদশীর পূণ্যতিথিতে মহাবারুণী স্নান ও আন্তর্জাতিক মতুয়া মিশন প্রতিষ্ঠাতা শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের জন্মতিথি উৎসব পালন উপলক্ষে পূণ্যতীর্থ গোপালগঞ্জের ওড়াকান্দি ধামের ন্যায় বরিশালের আগৈলঝাড়ায় সনাতন ধর্মের হাজারো নারী পুরুষ ও হরিচাঁদ ঠাকুরের ভক্ত ও অনুসারীরা পুণ্যার্থ কামনা ও মানত লাভের আশায় মহাবারুণী লগ্নের পূণ্যস্নান সম্পন্ন করেছেন।

এ উপলক্ষে বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয় হরিনাম সংকীর্ত্তন। নামকীর্ত্তনের পাশাপাশি ধর্মীয় অনুষ্ঠান এলাকায় বসেছিল দিনব্যাপী মেলা।

প্রচলিত পঞ্জিকা মতে, মঙ্গলবার ৯টা ৭মিনিট ৫ সেকেন্ড থেকে রাত ১টা ২০মিনিট সেকেন্ড পর্যন্ত মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথির পূণ্যলগ্নে বিভিন্ন উন্মুক্ত জলাশয় ও সরোবরে স্নান সম্পন্ন করবেন ভক্তরা।

সনাতন ধর্মাবলম্বী বিশেষ করে মতুয়া সম্প্রদায়ের অনুসারীদের আয়োজনে উপজেলার রাজিহার ইউনিয়নের কৃষ্ণের পাড়, দর্জির পাড়, রামানন্দের আঁক, রাংতার গঙ্গাস্নান নামক স্থানে, গৈলার পশ্চিম সুজনকাঠি লালু শিকারীর বাড়ি, রতœপুর ইউনিয়নের তালের বাজারসহ ৬টি স্থানে অনুষ্ঠিত হয় এই পূণ্য স্নানোৎসব। এসময় উল্লেখিত স্থানে হরিচাঁদ মতুয়া ভক্তরা অধিবাসের মধ্য দিয়ে দিনব্যাপী হরিনাম সংকীর্ত্তন শেষে মহাপ্রসাদ বিতরণ করেন। অনুষ্ঠানকে ঘিরে ওই সকল এলাকায় আয়োজিত দিনব্যাপী মেলায় লোক সমাগম ছিল লক্ষণীয়।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।