রুমি নোমান, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া;  ১৭ মার্চ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। তবে এবছর জন্মদিন একটু ভিন্ন আঙ্গিকে সাড়ম্বর সহকারে সারাদেশে পালিত হচ্ছে। কারণ এবছর বঙ্গবন্ধুর শতবার্ষিকী। এ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রদর্শিত হয়েছে “খবরের পাতায় বঙ্গবন্ধু” শীর্ষক আলোকচিত্র। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সাংবাদিকদের সংগঠন প্রেসক্লাব এ আয়োজন করে।

জানা যায়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তার বর্ণাঢ্য সংগ্রামী ও রাজনৈতিক জীবনের ছবি এবং তাকে নিয়ে সংবাদপত্রে প্রকাশিত নানা উক্তি ও লেখা নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি ফেরদাউসুর রহমান সোহাগ বলেন, “মুজিববর্ষ বাঙালী জাতির ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ একটি দিন। এটি আমাদের বড় একটি পাওয়া। এ দিনটিকে সহ পুরো বছরটিকে স্মরনীয় করে রাখতে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব নানা কর্মসূচির উদ্যোগ নিয়েছে। তারই অংশ হিসেবে বঙ্গবন্ধুর সেরা ১০০ ছবি ও কিছু লেখা নিয়ে আজকের এই আলোকচিত্র প্রদর্শনী।”

বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে প্রেস কর্নারের সামনে এ প্রদর্শনী করা হয়। প্রেসক্লাবের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক রুমি নোমানের সঞ্চালনায় প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। এছাড়াও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও অফিসের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী বৃন্দ।

উদ্বোধন শেষে প্রেস কর্নারে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হন অতিথিবৃন্দ। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, “বঙ্গবন্ধুর পুরো জীবনটাই খবরের পাতার মতো৷ বিশেষ করে ১৯৫২ থেকে ১৯৭৫ এ মৃত্যুর আগে পর্যন্ত তার একটি বর্ণাঢ্য সময় কেটেছে। প্রেসক্লাবের এ প্রদর্শনীর মাধ্যমে তার অনেকাংশই ফুটে উঠেছে। এ জন্য আমি তাদের সাধুবাদ জানাই। আশা করি সামনের দিনে তারা আরো চমকপ্রদ সব আয়োজন উপহার দিবে।”

আমাদের বাণী ডট কম/১৭ মার্চ ২০২০/সিসিপি 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।